বিনোদন

নুহাশ হুমায়নের সাথে কাজ করবেন দুই অস্কার জয়ী

তরুণ নির্মাতা নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’ ইতোমধ্যে একাধিক আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে। প্রশংসার পাশাপাশি পেয়েছে পুরস্কারও। এরপর ছবিটি মুক্তি পেয়েছে অন্তর্জালেও। আসন্ন ৯৫তম অস্কারে লড়তে যাচ্ছে এটি।

এরমধ্যেই এলো আরেকটি সুখবর। নুহাশের এই সিনেমার সঙ্গে এবার যুক্ত হয়েছেন অস্কারজয়ী দুই ব্যক্তি। তারা হলেন মার্কিন অভিনেতা ও নির্মাতা জর্ডান পিল এবং ব্রিটিশ অভিনেতা ও র‍্যাপার রিজ আহমেদ। তারা দুজন ‘মশারি’র নির্বাহী প্রযোজকের ভূমিকা পালন করবেন।

পিলের প্রযোজনা সংস্থার পক্ষ থেকে বলা হয়, ‘মশারি’ হলো ব্যতিক্রম একটি চলচ্চিত্র, যেটি প্রথম ফ্রেম থেকেই দৃশ্যায়ন ও আবেগের দিক থেকে নাড়া দিয়ে যায়।
সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, ‘সিনেমাটি আমাদের পোস্ট অ্যাপোক্যালিপ্টিক পৃথিবীতে নিয়ে যায়। ছবিটি টিকে থাকা, ভালোবাসা ও পরিবার নিয়ে। তবে একই সঙ্গে মনস্টার সিনেমা কেমন হয়, এটি তা–ও দেখেছে। মনকিপ ছবিটির টিমের সঙ্গে যুক্ত হতে পেরে কৃতজ্ঞ।’

অন্যদিকে রিজ আহমেদ বলেন, ‘সিনেমাটি আমাদের অবচেতন ভয়কে জাগিয়ে তোলে, শৈশবের দানব থেকে শুরু করে একটি সর্বনাশা ভবিষ্যৎ পর্যন্ত এ ভয় বিরাজমান। নুহাশ একসঙ্গে ভয়, দুই বোনের একটি আবেগপূর্ণ বেঁচে থাকার গল্প বুনেছেন। সঙ্গে আছে ঔপনিবেশিকতা এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ও। আমরা নুহাশের দলে যোগ দিতে পেরে রোমাঞ্চিত।’

‘মশারি’ ইতোপূর্বে এসএক্সএসডব্লিউ জুরি অ্যাওয়ার্ড জিতেছে। এছাড়া ফ্যান্টাসিয়া, হলিশর্টস, মেলবোর্ন ফেস্টিভ্যাল থেকেও এর ঝুলিতে যোগ হয়েছে পুরস্কার। ভ্যারাইটির মতে, এটি অস্কারের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম বাংলাদেশি চলচ্চিত্র।

উল্লেখ্য, আলোচিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল ও হুমায়ূন আহমেদের নাতনি নাইরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *