কলেজ বার্তা বিদ্যালয় বার্তা

নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা আনন্দময় শিক্ষা পাচ্ছে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমে যেখানে যখন ভুল চিহ্নিত হবে, তখনই তা সংশোধন করা হবে। আমাদের পাঠ্যক্রম নিয়ে নানা রকমের কথা বলা হচ্ছে। এর অধিকাংশই মিথ্যাচার। একটি গোষ্ঠী কোনো ইস্যু না পেয়ে এখন বইয়ের পিছনে লেগেছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি)) দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতার উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমের মাধ্যমে আমাদের পুরো পঠন ও শিখন পদ্ধতি পরিবর্তিত হয়ে যাচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা আনন্দময় শিক্ষা পাচ্ছে। সত্যিকার অর্থে করে করে শিখছে। এই শিখন তারা সারাজীবন ধারণ করবে। তবে এই বিষয়গুলো চাপা পড়ে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতিরও পরিবর্তন হচ্ছে। তবে সবাই এটি এড়িয়ে যাচ্ছেন। এর অর্থ এই দাঁড়ায় যে সবাই একটি ভাসা ভাসা জিনিস নিয়ে কথা বলছি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, নতুন শিক্ষাক্রমের অনেক গুণাবলী রয়েছে। আমাদের সেগুলো নিয়ে কথা বলা উচিত। এগুলো সমাজের জন্য জরুরি। তবে আমরা এর উল্টোটা করছি। নতুন শিক্ষাক্রম গঠনমূলক করার চেষ্টা করা হচ্ছে। শিক্ষার্থীরা যেন আরও মানবিক ও সৃজনশীল হয় আমরা সেই চেষ্টা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *