স্বাস্থ্য ও চিকিৎসা

ত্বকে সরাসরি পারফিউম স্প্রে হতে পারে ক্ষতির কারণ

সাজসজ্জায় অবিচ্ছেদ্য অংশ পারফিউম। পারফিউম ব্যবহার না করলে সাজগোজ অসম্পূর্ণ থেকে যায়। আবার ঘামের দুর্গন্ধ থেকে নিজেকে দূরে রাখতেও পারফিউমের ভূমিকা রয়েছে।

অনেকেই জেনে অথবা না জেনেই ত্বকে সরাসরি পারফিউম ব্যবহার করেন। সাধারণত সুগন্ধিতে থাকে তেল এবং অ্যালকোহলের মিশ্রণ। বেশ কিছু সুগন্ধিতে আবার রাসায়নিকও থাকে। এর ফলে ত্বকে মারাত্মক ক্ষতির আশঙ্কা থেকে যায়।

পারফিউমে থাকা অ্যালকোহল ত্বকের আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। কখনও কখনও পারফিউমে থাকা নিউরোটক্সিনগুলো স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করতে পারে।

এর ফলে ত্বকে ঘা হতে পারে। ত্বকের যে স্থানে পারফিউম ব্যবহার করছেন, সেখানে ক্ষতিকারক ব্যাক্টেরিয়া জন্মাতে পারে। এগুলোতে উপস্থিত কিছু রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সুগন্ধিতে ব্যবহৃত অনেক রাসায়নিক ত্বকে ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে তোলে। তাই যে কোনো সুগন্ধি ব্যবহারের আগে তার উপকরণগুলো একটু যাচাই করে নেওয়াই ভালো।

সরাসরি শরীরে না করে জামাকাপড়ে পারফিউম ব্যবহার করা উত্তম। যদি একান্তই ত্বকে ব্যবহার করতে হয়, সে ক্ষেত্রে এটি সরাসরি ত্বকে প্রয়োগের আগে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। তার ওপরে পারফিউম ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *