আন্তর্জাতিক

তুরস্কে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট পদের ভোটগ্রহন আজ

তুরস্কে প্রথম পর্বে মোট ভোটের ৫০ শতাংশ অর্জনে ব্যর্থ দুই শীর্ষ প্রেসিডেন্ট পদপ্রার্থীর লড়াই দ্বিতীয় পর্যায়ে শুরু হয়েছে।

রোববার (২৮ মে) দেশটির স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশ সময় সকাল ১১) শুরু হয়েছে ভোটগ্রহণ। এক লাখ ৯২ হাজার ভোটকেন্দ্রে ৯ ঘণ্টাব্যাপী ভোটগ্রহণ শেষ হবে ওই দেশের সময় অনুযায়ী বিকেল ৫টায়।

এই ভোটের মাধ্যমে ২০ বছর ধরে তুরস্কের মসনদে থাকা রিসেপ তায়েপ এরদোয়ানের  শাসনামল আরও ৫ বছর বাড়বে কি না, তা নির্ধারণ করবে দেশটির জনগণ। তার প্রতিদ্বন্দ্বিতায় আছেন বিরোধী জোটের নেতা কেমাল কিলিকদারোগলু। তিনি এই ভোটকে তুরস্কের ভবিষ্যৎ গতিপথ নির্ধারণের গণভোট বলে উল্লেখ করেছে।

তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট ভোটের প্রথম পর্বে যত ভোট পড়বে তার ৫০ শতাংশ সমর্থন পেতে হয় একজন প্রার্থীকে। গত ১৪ মে তুরস্কে পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট পদে ভোট। সেদিন প্রার্থীদের কেউই অর্জন করতে পারেননি কাঙ্ক্ষিত ৫০ শতাংশ ভোট । ফলে দ্বিতীয় ধাপে গড়ায় ভোট। আজ সেই লড়াইয়ের দিন। দেশটির আইন অনুযায়ী, প্রথম পর্বে ভোটে এগিয়ে থাকা শীর্ষ দুই পদপ্রার্থী থাকবেন এই লড়াইয়ে। সে হিসেবে ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট পাওয়া এরদোয়ান ও ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট পাওয়া কেমাল কিলিকদারোগলুর এখন অপেক্ষার পালা। তাদের একজনই আজ পেতে চলেছেন তুরস্কের মসনদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *