খেলাধুলা

তুরস্কের ধ্বংসস্তূপ থেকে এক গোলরক্ষকের মরদেহ উদ্ধার

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। এরই মধ্যে মৃতের সংখ্যা ৭ হাজার ৮০০ ছাড়িয়ে গেছে। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও সাধারণ মানুষ এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। এই ঘটনায় তুরস্কের এক গোলকিপারের মৃত্যু হয়েছে। আহমেত ইউপ তুরকাসলান নামের এই ফুটবলারের মরদেহ ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে দেশটির স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প হয়। সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে ছিল ভূমিকম্পটির কেন্দ্র। এই ঘটনার পর থেকেই নিখোঁজ ছিলেন দেশটির দ্বিতীয় বিভাগের দল ইয়েনি মালাতইয়াসপরে খেলা গোলকিপার আহমেত ইউপ তুরকাসলান। তবে শেষপর্যন্ত বেঁচে ফিরতে পারেননি তিনি।

আহমেত ইউপ তুরকাসলানের মৃত্যুর বিষয়টি তার ক্লাব ইয়েনি মালাতইয়াসপরের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে ক্লাবটি লিখেছে, ‘ভূমিকম্পে আমাদের গোলরক্ষক আহমেত ইউপ তুরকাসলান প্রাণ হারিয়েছে। শান্তিতে ঘুমাও। আমরা তোমাকে ভুলব না। কী দারুণ এক মানুষ ছিলে!’

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, ‘লিগের একটি ম্যাচ শেষে দুই দিনের ছুটিতে ছিলেন ফুটবলাররা। তাই বেশির ভাগ ফুটবলারই ক্লাবে ছিল না। এর আগে ক্লাবের পক্ষ থেকেই নিশ্চিত করা হয় ভূমিকম্পে ধসে যাওয়া এক বিল্ডিংয়ে ছিলেন তুরকাসলান।’

২৮ বছর বয়সী এই গোলরক্ষককে বাঁচানো না গেলেও তার স্ত্রীকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। তুরকাসলান ২০২১ সালে এই ক্লাবে যোগ দিয়েছিলেন। ক্লাবটির হয়ে মাত্র ৬টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি।

এর আগে ভূমিকম্পে ধ্বংসস্তূপ থেকে ঘানার নিউক্যাসল ইউনাইটেডের সাবেক মিডফিল্ডার ক্রিস্টিয়ান আতসুকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছিল। তুরস্কের দক্ষিণাঞ্চলের প্রদেশ হাতাই থেকে তাকে উদ্ধার করা হয়।

ঘানার রাষ্ট্রদূত আতসুকে জীবিত উদ্ধারের খবরটি নিশ্চিত করেছিল। ফলে তুরস্কে তুরকাসলানের সমর্থকরা এমন এক সুখবরের অপেক্ষাতেই ছিলেন। তবে এই গোলকিপারের বেলায় গল্পটা ঘটল পুরোই ভিন্ন, পাড়ি দিলেন না ফেরার দেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *