চাকরি স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ঢাবিতে একাধিক সহকারী অধ্যাপক ও প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে আটজন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটে একজন স্থায়ী সহকারী অধ্যাপক ও দুজন স্থায়ী প্রভাষক পদের বিপরীতে দুজন অস্থায়ী প্রভাষক নিয়োগ দেওয়া হবে।

সহকারী অধ্যাপক পদে আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই ফলিত পরিসংখ্যানে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণির ডিগ্রি অথবা জিপিএ/সিজিপিএ স্কেল ৪–এর মধ্যে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগ অথবা জিপিএ স্কেল ৫–এর মধ্যে ন্যূনতম ৪.২৫ থাকতে হবে।  কোনো বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান ও গবেষণায় কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতাসহ স্বীকৃতমানের জার্নালে তিনটি প্রকাশিত প্রবন্ধ থাকতে হবে। প্রিডেটরি জার্নালে প্রকাশিত প্রকাশনা গ্রহণ করা হবে না। শিক্ষক হিসেবে অভিজ্ঞতা ও কৃতিত্ব এবং বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমের বিভিন্ন ক্ষেত্রে বিশেষভাবে ছাত্র/ছাত্রীদের সার্বিক শিক্ষাগত এবং পাঠ্যক্রমের সঙ্গে জড়িত অন্য কার্যাবলি পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান বিশেষ যোগ্যতা বলে বিবেচিত হবে। অন্যান্য যোগ্যতা সমান থাকলে পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।

প্রভাষক পদে আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই ফলিত পরিসংখ্যানে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণির ডিগ্রি অথবা জিপিএ/সিজিপিএ স্কেল ৪–এর মধ্যে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ স্কেল ৫–এর মধ্যে ন্যূনতম ৪.২৫ থাকতে হবে। অন্যান্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারী প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা যেতে পারে।

সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে নিয়োগের ক্ষেত্রে যেসব প্রার্থী স্নাতক অথবা স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান/সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি বা এইচএসসি পরীক্ষার যেকোনো একটির অনুমোদিত শর্ত শিথিলযোগ্য।
সহকারী অধ্যাপক পদের বেতন স্কেল ৩৫,৫০০-৬৭,০১০ টাকা ও প্রভাষক পদের বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা। আবেদনপত্র পাঠানোর শেষ সময় ১০ মে ২০২৩।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে তিনজনকে স্থায়ী ভিত্তিতে প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ/সিজিপিএর ক্ষেত্রে স্কেল ৫–এর মধ্যে ন্যূনতম ৪.২৫–সহ আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম প্রথম শ্রেণি অথবা সিজিপিএর ক্ষেত্রে ৪–এর মধ্যে ৩.৫০ প্রাপ্ত হতে হবে। তবে স্নাতক অথবা স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান/ সর্বোচ্চ সিজিপিএ অধিকারী প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি অথবা এইচএসসি পরীক্ষায় জিপিএর শর্ত শিথিলযোগ্য। অন্যান্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারীদের অগ্রাধিকার প্রদান করা যেতে পারে। প্রভাষক পদের বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা। আবেদনপত্র পাঠানোর শেষ সময় ১০ মে ২০২৩।

চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগে স্থায়ী ভিত্তিতে একজন প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগ অথবা জিপিএ/সিজিপিএর ক্ষেত্রে স্কেল ৫-এর মধ্যে ন্যূনতম ৪.২৫–সহ মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক এবং চিকিৎসা মনোবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণি/সিজিপিএ ৪-এর মধ্যে ন্যূনতম ৩.৫০ প্রাপ্ত হতে হবে। অবশ্যই ক্লিনিক্যাল সাইকোলজিস্ট হতে হবে অর্থাৎ ক্লিনিক্যাল সাইকোলজিতে স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম তিন বছরের প্রায়োগিক প্রশিক্ষণসহ ডিগ্রি (এমএসসি/এমএস সঙ্গে এমফিল অথবা পিএইচডি) থাকতে হবে। অন্যান্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারীদের অগ্রাধিকার প্রদান করা যেতে পারে। যেসব প্রার্থী স্নাতক বা স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান/সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি বা এইচএসসি পরীক্ষার যেকোনো একটির অনুমোদিত শর্ত শিথিলযোগ্য। প্রভাষক পদের বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা। আবেদনপত্র পাঠানোর শেষ সময় ১৪ মে ২০২৩।

বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগে স্থায়ী ভিত্তিতে একজন প্রভাষক নিয়োগ দেওয়া হবে। এই আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি পরীক্ষায় ন্যূনতম প্রথম শ্রেণি অথবা সিজিপিএ স্কেল ৪-এর মধ্যে ৩.৫০–সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ স্কেল ৫-এর মধ্যে ৪.২৫ থাকতে হবে। অন্যান্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারীদের অগ্রাধিকার প্রদান করা যেতে পারে। যেসব প্রার্থী স্নাতক অথবা স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান/সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি অথবা এইচএসসি পরীক্ষার যেকোনো একটি অনুমোদিত শর্ত শিথিলযোগ্য। প্রভাষক পদের বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা। আবেদনপত্র পাঠানোর শেষ সময় ৩ মে ২০২৩।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিস থেকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে হবে। সার্টিফিকেট, প্রশংসাপত্র, মার্কশিট, অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত প্রতিলিপিসহ সব পদের জন্য আট কপি আবেদনপত্র রেজিস্ট্রারের দপ্তরে পাঠাতে হবে। চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দরখাস্ত পাঠাতে হবে।

আবেদন ফি
রেজিস্ট্রারের অনুকূলে সব পদের জন্য ৭৫০ টাকা মূল্যের পে-অর্ডার/ব্যাংক ড্রাফট করতে হবে। পে-অর্ডার/ব্যাংক ড্রাফটের রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *