খেলাধুলা

টেস্ট র‍্যাঙ্কিংয়ে ইতিহাস গড়লেন লিটন

ব্যাট হাতে ২০২২ সালে অসাধারণ এক বছর কাটিয়েছেন লিটন কুমার দাস। তিন ফরম্যাট মিলিয়ে গত বছরে লিটন ছিলেন টাইগারদের মধ্যে সর্বোচ্চ রানের মালিক। তিন ফরম্যাটে ৪২ ম্যাচ খেলে এই ক্রিকেটার রান করেছেন ১৯২১ রান।

তার পরের অবস্থানে থাকা সাকিব আল হাসানের রান মাত্র ৯২২। লিটনের চেয়েও ৯৯৯ রানে পিছিয়ে তিনি। অসাধারণ এক বছর কাটানো লিটন সবচেয়ে বেশি সফল ছিলেন টেস্ট ফরম্যাটে। সাদা পোশাকের ক্রিকেটে গত বছরে লিটন রান তুলেছেন ১০ ম্যাচে ১৮ ইনিংসে ব্যাটিং করে বরাবর ৮০০।

যার কারণে বাংলাদেশের পক্ষে ক্যারিয়ার সেরা ব্যাটিং র‍্যাঙ্কিংয়েও উঠেছিলেন তিনি। বছরের মাঝামাঝিতে একবার ১২তম অবস্থান করা লিটন বছর শেষও করেছেন একই অবস্থানে থেকে। তবে নতুন বছরে নতুন শুরুর মিশনে বড় এক সুসংবাদ পেয়েছেন লিটন।

ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের পরই টেস্ট ব্যাটারদের মধ্যে র‌্যাংকিংয়ে ১২তম অবস্থানে উঠে এসেছিলেন লিটন। এর আগে একবার এই অবস্থানে এসেছিলেন চলতি বছরের জুনে।

এবার সেই অবস্থান ছাড়িয়ে সেরা দশের কাছাকাছি চলে আসলেও রেটিং পয়েন্টে নিজের আগের রেকর্ডটি ভাঙতে পারেননি লিটন। চলতি বছরের জুনে তার রেটিং ছিল ৭২৪। এটিই এখন পর্যন্ত বাংলাদেশি কোনো ব্যাটারের সর্বোচ্চ রেটিং।

এদিকে আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। মুশফিক ২২ আর সাকিব এখন ৪২ নম্বরে।

৯২৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। দুইয়ে তার স্বদেশি স্টিভেন স্মিথ আর তিনে পাকিস্তানের বাবর আজম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *