সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

জাবির এম.ফিল ও পিএইচ.ডি গবেষণায় ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এম.ফিল ও পিএইচ.ডি গবেষণায় ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক, দর্শন, বাংলা, নাটক ও নাট্যতত্ত্ব, ফার্মেসী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে মনোনীতদের ভর্তির কার্যক্রম আগামী ১ জানুয়ারি ২০২৩ থেকে শুরু হয়ে ৩১-০১-২০২৩ তারিখ পর্যন্ত (ছুটির দিন ব্যতীত) সকল কার্য-দিবসে সকাল ৯.৩০ টা থেকে বেলা ৩.০০ টা পর্যন্ত চলবে। এছাড়াও বিভাগে প্রাপ্ত ভর্তি ফরম পূরণ করে তত্ত্বাবধায়ক ও বিভাগীয় সভাপতির মাধ্যমে উচ্চশিক্ষা ও বৃত্তি শাখায় জমা দিতে হবে।

এছাড়াও আবেদনের সাথে সংযুক্ত করতে হবে:

১. সকল পর্যায়ের পরীক্ষার সত্যায়িত মার্কশীট ও সার্টিফিকেট। সকল মার্কশীট ও সার্টিফিকেটের মূল কপি যাচাইয়ের জন্য সঙ্গে আনতে হবে।

২. গবেষক ও তত্ত্বাবধায়ক কর্তৃক স্বাক্ষরিত দুই সেট গবেষণা প্রস্তাব/সিনপসিস ( অ৪ সাইজ কাগজে)।

৩. খন্ডকালীন গবেষক চাকরিরত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়োগকর্তার অনুমতিপত্র এবং পূর্ণকালীন গবেষক চাকরিরত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ছুটির কাগজ জমা দিতে হবে।

৪. সদ্য তোলা পাসপোর্ট আকারের ৩ কপি রঙিন ছবি।

৫. অন্য বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা প্রার্থীদের ক্ষেত্রে ঐ বিশ্ববিদ্যালয় থেকে সংগৃহীত মাইগ্রেশন সনদের মূল কপি জমা দিতে হবে।

প্রসঙ্গত, উচ্চশিক্ষা ও বৃত্তি শাখা থেকে ভর্তি ফিস জমা দেয়ার অনুমতিপত্র সংগ্রহ করে অগ্রণী ব্যাংক লিমিটেড, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখায় নগদ পিএইচ.ডি কোর্সে ভর্তির জন্য ২৯,৬০০/-(উনত্রিশ হাজার ছয়শত) টাকা এবং এম.ফিল কোর্সে ভর্তির জন্য ২২,১০০/-(বাইশ হাজার একশত) (ভর্তি ফি এর বিবরণপত্র সংযুক্ত) জমা দান ও জমার রশিদ উচ্চশিক্ষা ও বৃত্তি শাখায় দাখিল করে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তির কাজ সম্পাদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *