খেলাধুলা

চূড়ান্ত সময় সূচি প্রকাশ হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের

আফগানিস্তান জুনে আর জুলাইয়ে দুই দফায় বাংলাদেশে সিরিজ খেলবে। এই সফরের চূড়ান্ত সূচি ঘোষণা না হলেও প্রাথমিক তথ্য অনুযায়ী বিসিবি সূত্রে তা প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম ক্রিকবাজ। দুই দলের মধ্যকার সিরিজটি শুরু হবে ১৪ জুন একমাত্র টেস্ট ম্যাচ দিয়ে। শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ১৮ জুন পর্যন্ত হবে এই ম্যাচ।

এ বছর ব্যস্ত সূচির কারণে আফগানিস্তানের বিপক্ষে দুই টেস্টের জায়গায় একটি খেলবে বাংলাদেশ। ১০ জুন বাংলাদেশে পা রাখবে আফগানরা। ১১ জুন ঐচ্ছিক অনুশীলন রয়েছে। ১২ ও ১৩ জুন পুরোদমে অনুশীলন শুরু করে ১৪ তারিখ শেরে-ই-বাংলায় শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি।

লাল বলের ক্রিকেট খেলে আফগানরা ১৯ জুন ভারতে রওনা হবে এবং আবার বাংলাদেশে ফিরবে ১ জুলাই। টেস্ট সিরিজ শেষে ঈদের ছুটিতে যে যার গন্তব্য স্থলে যাবে। তারপর ছুটি শেষে ১ জুলাই ফের বাংলাদেশে আসার কথা রয়েছে। তিনদিন পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি শুরু হবে ৫ জুলাই। ৮ ও ১১ জুলাই হবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডেটি।

সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে চট্টগ্রামে।  দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ১২ জুলাই সিলেট যাবে দুই দল। একদিন বিশ্রাম নিয়ে ১৪ তারিখে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ম্যাচটি। ১৬ জুলাই দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলে পরেরদিন বাংলাদেশ ছাড়বে আফগানরা। দুটো টি-টোয়েন্টিই অনুষ্ঠিত হবে সিলেটে।

সম্প্রতি ইংল্যান্ডে আয়ারল্যান্ড সিরিজ খেলে বেশিরভাগ ক্রিকেট দেশে ফিরেছেন। প্রাণচাঞ্চল্য ফিরে পেতে তাদের লম্বা ছুটি দেওয়া হয়েছে। জানা গেছে আসন্ন সিরিজ উপলক্ষে ২৫ কিংবা ২৬ মে থেকে শুরু হবে প্রস্তুতি ক্যাম্প।

সিরিজের সূচিঃ

১ম টেস্ট : ১৪ জুন, মিরপুর

১ম ওয়ানডে : ৫ জুলাই, চট্টগ্রাম

২য় ওয়ানডে : ৮ জুলাই, চট্টগ্রাম

৩য় ওয়ানডে : ১১ জুলাই, চট্টগ্রাম

১ম টি-টোয়েন্টি : ১৪ জুলাই, সিলেট

২য় টি-টোয়েন্টি : ১৬ জুলাই, সিলেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *