আন্তর্জাতিক স্বাস্থ্য ও চিকিৎসা

চীনে বেড়ে চলেছে করোনা সংক্রমনের হার

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে আবির্ভূত হয়ে দুনিয়াজুড়ে মহামারি সৃষ্টি করে বিরল এক আতঙ্ক করোনাভাইরাস। করোনার প্রকোপ থেকে জীবন রক্ষা করতে পারেনি ইউরোপ-আমেরিকার মতো উন্নত দেশের চিকিৎসা ব্যবস্থাও। দুনিয়াব্যাপী এক ভয়াবহ নিস্তব্ধতা ছিল গত বছরের শেষ অব্দিও। যে সময়টায় বিশ্বব্যাপী হাজার হাজার মানুষ করোনার থাবায় প্রাণ হারিয়েছে সে সময়টায় চীনের করোনা মৃত্যুর সংখ্যা দেখানো হয়েছে মাত্র ৫ হাজারের মতো। তবে সাম্প্রতিক মাসগুলোতে সংক্রমণের সব রেকর্ড ভেঙে গেছে দেশটিতে। তার প্রভাব ইতোমধ্যে প্রতিবেশী দেশ ভারতে টের পাওয়া যাচ্ছে।

চীনের বড় শিল্প প্রদেশ সাংহাইয়ের কাছকাছি অবস্থিত ঝেজিয়াংয়ে প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষ করোনার সংক্রমণের সাথে লড়াই করছে। সামনের দিনগুলোতে এই সংখ্যা দ্বিগুণ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। রোববার প্রাদেশিক সরকার এ তথ্য জানিয়েছে।

দেশব্যাপী করোনার সংক্রমণ বাড়লেও চীন শনিবার পর্যন্ত গত পাঁচ দিনে মূল ভূখণ্ডে কোনো মৃত্যুর খবর জানায়নি।

ব্লুমবার্গ জানিয়েছে, চীনে এক দিনে প্রায় তিন কোটি ৭০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন। নাম প্রকাশে অনিচ্ছুক চীনের স্বাস্থ্য দফতরের একজন এক শীর্ষস্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে সংবাদমাধ্যমটি। এ তথ্য সত্য হলে এটি হবে মহামারিতে এক দিনে কোনও দেশে করোনায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *