ফলাফল সরকারি বিশ্ববিদ্যালয়

চলতি সপ্তাহে গুচ্ছের ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ

২০২২-২৩ শিক্ষাবর্ষে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তির ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের মোট ১৯টি কেন্দ্রে এক যোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে চলতি সপ্তাহের মধ্যে এই ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে ভর্তি কমিটি।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক কমিটি সূত্রে জানা যায়, ১৯টি কেন্দ্রের অধীনে ছিলো কয়েকটি উপকেন্দ্রও। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিনটি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি উপকেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

‘বি’ ইউনিটের ফলাফলের বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, গুচ্ছের দীর্ঘসূত্রতা কমিয়ে আনার জন্য আমরা জুনের মধ্যে পরীক্ষা শেষ করে দেব। পরীক্ষা শেষে আগামী জুলাইয়ের মধ্যে ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, আগামী ২-৩ দিনের মধ্যে আমরা ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ করবো। আমরা সেশন জটিলতা চাই না। আমরা এক সেশন এগিয়ে আসতে চেয়েছি। এটা নিয়ে আমাদের প্রস্তুতিও রয়েছে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। তার মধ্যে ‘বি’ ইউনিটে ৭ হাজার ৭৪৬ আসনের বিপরীতে মোট আবেদন করে ৯৬ হাজার ৪৩৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

ফলাফল নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম জানান, এই কেন্দ্রে গুচ্ছ জিএসটি ভর্তি পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। পরবর্তী পরীক্ষাগুলোতেও আমাদের কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আশা করছি। আগামী মঙ্গলবারের মধ্যে আজ অনুষ্ঠিত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *