বেসরকারি বিশ্ববিদ্যালয়

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে খাবারের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ

ক্যান্টিনে মানহীন খাবার ও খাবারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের খাবার পরিবেশনকারী কাসুন্দি নামের ওই রেস্তোরাঁ তারা বয়কট ঘোষণা করেছেন। খাবারের মূল্য বৃদ্ধি নিয়ে গেল কয়েকদিন ধরে চলমান অসন্তোষ বুধবার (২৫ জানুয়ারি) সকাল থেকে নতুন করে দানা বাধে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা গেছে, দীর্ঘদিন ধরেই ক্যান্টিনের খাবারের মান ও দাম নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছিল। এরমধ্যেই ক্যান্টিনের চুক্তি নবায়নের সময় আসায় বিগত সেমিষ্টারে শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসে খাবারের মান উন্নত করার আশ্বাস দেয় কাসুন্দি কর্তৃপক্ষ।

কিন্তু হঠাৎ করেই নতুন সেমিষ্টারে ক্যান্টিনে খাবারের দাম উল্টো আরও এক দফা বাড়িয়ে দেয়া হয়। দাম বাড়ায় ক্ষুব্ধ হয়ে এদিন সকালে ‘বয়কট কাসুন্দি’ লিফলেট টাঙালে তা ছিঁড়ে ফেলে কর্তৃপক্ষ। এতে আন্দোলন আরও বেগবান হয়। পরে দুপুর ১২টার দিকে কাসুন্দির এমডি শিক্ষার্থীদের  জানিয়ে দেয় তারা খাবারের মূল এক পয়সাও কমাতে পারবে না।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, তারা ক্যান্টিনের সবগুলো কাউন্টার বন্ধ করে খাবার বিক্রি বন্ধ করে দিয়েছে। একইসঙ্গে সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত ক্যান্টিন বন্ধ ঘোষণা করে।

সার্বিক বিষয়ে কথা বলতে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেনের মুঠোফোনে একাধিকবার কল করা হয়েছে। কিন্তু তাদের থেকে কোনো ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *