স্বাস্থ্য ও চিকিৎসা

ক্যানসারমুক্ত হলে সন্তানধারণে থাকে না কোনো জটিলতা

মরণব্যাধি ক্যানসার থেকে সেরে ওঠা অনেক মেয়েরা সন্তান জন্ম দিতে পারবেন কি না তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। তাদের জন্য সুখবর! ক্যানসারের চিকিৎসা এবং তার প্রভাবমুক্ত হওয়ার পর তারা নিশ্চিন্তে সন্তানধারণ করতে পারবেন। তাতে কোনো সমস্যা হবে না।

গবেষকরা জানিয়েছেন, সন্তানধারণ করা নিয়ে কোনো দ্বিমত না থাকলেও তা অনেকটা নির্ভর করে রোগের ধরন, চিকিৎসার পদ্ধতি এবং জীবনযাপনের ওপর। এই রোগের চিকিৎসা চলাকালীন শরীরে ক্যানসার আক্রান্ত কোষগুলেণাকে নষ্ট করতে যেসব ক্ষতিকারক রাসায়নিক বা তরঙ্গের মধ্যে দিয়ে যেতে হয়, তার প্রভাব বেশ অনেক দিন পর্যন্ত থাকে শরীরে। তার জেরে ক্ষতি হতে পারে গর্ভস্থ ভ্রূণের।

চিকিৎসকদের মতে, চিকিৎসার পদ্ধতি ছাড়াও ক্যানসার শরীরের কোন অংশকে আক্রান্ত করছে, সে বিষয়টি কিন্তু এই ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। এর পর যে বিষয়টি মাথায় রাখতে হয়, সেটি হলো কে কতটা তাড়াতাড়ি সেরে উঠতে পারবেন, অর্থাৎ ব্যক্তিগত প্রতিরোধক্ষমতা। সব শেষে দেখতে হয়, রোগী কেমোথেরাপির প্রভাব থেকে পুরোপুরি মুক্ত হয়ে উঠতে পেরেছেন কি না। এই সব বিষয় যাচাই করে তবেই কোনো নারীকে সন্তানধারণের পরামর্শ দেওয়া যেতে পারে।

ক্যানসারের চিকিৎসা বেশ সময়সাপেক্ষ। তাই কারও ক্ষেত্রে দুই বছর, আবার কারও ক্ষেত্রে তা ৫-৬ বছরও হতে পারে। তবে ৫-৬ বছর পর ক্যানসারমুক্ত হলেও সঙ্গে সঙ্গে অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি না নেওয়াই ভালো। কারণ, তখনও পর্যন্ত শরীর থেকে কেমোথেরাপির প্রভাব পুরোপুরি চলে যায় না। এর প্রভাবে সাময়িকভাবে নষ্ট হয় ডিম্বাণু উৎপাদন ক্ষমতা।

পুরোপুরি মুক্ত হতে সময় লাগে আরও ৫ বছর। তাই কমপক্ষে পাঁচ বছর অপেক্ষা করতেই হবে। তার পর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী শারীরিক সব খুঁটিনাটি পরীক্ষা করে দেখে, তবেই নিশ্চিত হতে পারেন যে মা হতে আর কোনো বাধা রয়েছে কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *