খেলাধুলা

কোয়ার্টার ফাইনালে বাদ পড়েও এক নম্বর দল ব্রাজিল

৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর সৌদি আরবের বিপক্ষে হারলেও ঠিকই পরবর্তী সব ম্যাচ জিতে বিশ্বকাপ জয় করেছে মেসিবাহিনী। এমন সুখের দিনেও মেসিদের জন্য দুঃসংবাদ দিল ফিফা। বিশ্বকাপের পরপরই ফিফা র‌্যাংকিং প্রকাশ করে। সেখানে আশ্চর্যজনকভাবে বিশ্বকাপ জিতেও শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। বিশ্বকাপের পরেও শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে ব্রাজিল।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বেলজিয়ামকে পেছনে ফেলে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে আসে ব্রাজিল। এর পর থেকে টানা ১০ মাস শীর্ষস্থান ধরে রেখেছে তারা। যদিও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিতে হয় ব্রাজিলকে। এবারের বিশ্বকাপে ব্রাজিল ৩টি ম্যাচ জিতেছে। ক্যামেরুনের সঙ্গে একটি হার এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে  নির্ধারিত সময়ে ড্র  করে ট্রাইবেকারের হারে তারা।

এদিকে, আর্জেন্টিনা চারটি খেলায় নির্ধারিত সময়ে জিতেছে এবং দুটি ম্যাচে টাইব্রেকারে জিতেছে। এরমধ্যে রোববারের ফাইনালেও তারা স্পট কিকে ফ্রান্সকে ৪-২ গোলে পরাজিত করেছে। অপর ম্যাচটিতে সৌদি আরবের কাছে হেরেছে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনা ২০২১ সালের কোপা আমেরিকা, ২০২২ ফিনালিসিমা ট্রফি ও ২০২২ সালের কাতার বিশ্বকাপ জয়ের পরেও ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বর দল হতে পারেনি। আর্জেন্টিনা শীর্ষস্থানে আসতে পারতো যদি তারা বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারাতে পারতো নির্ধারিত সময়ের ভেতর কিন্তু মেসিরা সেটি করতে ব্যর্থ হয়।

তবে ফিফা র‌্যাংকিংয়ে আর্জেন্টিনা দ্বিতীয় স্থান অর্জন করেছে। তৃতীয় হয়েছে বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স। আর বেলজিয়াম দুই ধাপ পিছিয়ে ৪ নম্বর স্থানে অবস্থান করছে। ইংল্যান্ড ও নেদারল্যান্ডস রয়েছে যথাক্রমে পাঁচ ও ছয়ে। শীর্ষ দশে বড় লাফ দিয়ে ১০ম থেকে ৭ম স্থানে চলে এসেছে ক্রোয়েশিয়া।

অন্যদিকে বিশ্বকাপে অংশ না নিয়েও অষ্টম স্থানে রয়েছে ইতালি।এবারের বিশ্বকাপের দুই হট ফেবারিট পর্তুগালের স্থান নবম এবং স্পেন ১০ম।

এদিকে এবারের বিশ্বকাপের সবচেয়ে নজরকাড়া দল মরক্কো নিজেদের ফুটবল ইতিহাসে এবার সর্বোচ্চ র‌্যাংকিংয়ে পৌঁছেছে। ১১ নম্বরে অবস্থান করছে আফ্রিকান লায়ন্সরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *