প্রকৌশল বিশ্ববিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

কুয়েট ও চুয়েটে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু ১ জানুয়ারি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু ১ জানুয়ারি।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে  ১ম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার বলেন, তোমাদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। মানুষ হিসেবে ভালো না হলে যত বড় ডিগ্রীই তুমি অর্জন করো তার কোন মূল্য নেই, মানুষ পছন্দ করবে না। বিশ্ববিদ্যালয় ও দেশের নিয়ম-কানুন মেনে চলতে হবে এবং সংস্কৃতিকে ধারণ করতে হবে।

প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া বলেন, সু-নাগরিক ও দেশপ্রেমিক হয়ে গড়ে উঠতে হবে। সকলকে সম্মান করতে হবে, বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে। মনের ভিতর থেকে সকল হতাশা ঝেড়ে ফেলে মনোযোগ দিয়ে লেখাপড়া করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ সাইফুল ইসলাম, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শাহজাহান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর মোঃ গোলাম কাদের।

এছাড়া, বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মোঃ আব্দুল মতিন এবং স্বাগত বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ আনিছুর রহমান ভূঞা।

নবাগত শিক্ষার্থীদের মধ্য থেকে অনুভূতি ব্যক্ত করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের মোঃ ফারহান আতিক রাদ এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তাসপিয়া ওয়াসিজা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ ও তথ্য শাখার সহকারী পরিচালক মনোজ কুমার মজুমদার।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, পরিচালক, হল প্রভোস্ট, একাডেমিক কাউন্সিলের সদস্য, দপ্তর প্রধান, নবাগত শিক্ষার্থী এবং তাদের অবিভাবকবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

অপরদিকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) স্নাতক প্রথম বর্ষের (২০২১-২২ শিক্ষাবর্ষ) ক্লাসও শুরু হবে নতুন বছরের ১ জানুয়ারি। চুয়েটেও ২৯ ডিসেম্বর প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরসংলগ্ন বাস্কেটবল মাঠে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায়  স্নাতক কোর্সের লেভেল-১–এর শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম।

উপাচার্য মোহাম্মদ রফিকুল বলেন, তোমরা যারা আজকে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন নিয়ে নতুন পথচলা শুরু করতে যাচ্ছ, তারা নিঃসন্দেহে ভাগ্যবান। তোমাদের অসাম্প্রদায়িক, প্রগতিশীল চিন্তা ও আধুনিক মানসিকতায় উদ্বুদ্ধ হয়ে আলোকিত মানুষ হতে হবে। দেশের দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে হবে।

উপাচার্য আরও বলেন, চুয়েটের একাডেমিক সিলেবাসকে বিশ্ববাজারের উপযোগী করে প্রণয়ন করা হয়েছে। নতুন শিক্ষাবর্ষ থেকেই আউটকাম বেজড কারিকুলাম (ওবিই) পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছি। বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণাকেন্দ্র। এখান থেকে নতুন জ্ঞান সৃষ্টি ও গবেষণা হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ ও অত্যাধুনিক ল্যাবরেটরির মাধ্যমে সেভাবে সাজানো হয়েছে।

নবাগত শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুভূতি জানিয়ে বক্তব্য দেন মেকাট্রনিকস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের অঙ্কন দে এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ইশরাত জাহান। ওরিয়েন্টেশন প্রোগ্রাম শেষে নিজ নিজ বিভাগে শিক্ষার্থীদের পরিচিতমূলক সভা ও আবাসিক হলের আসন বরাদ্দের কার্যক্রম সম্পন্ন হয়।

ছাত্রকল্যাণ পরিচালক মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন সুনীল ধর। এ ছাড়া পুরকৌশল অনুষদের ডিন মো. মইনুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন মোহাম্মদ মশিউল হক, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন মোহাম্মদ কামরুল হাছান বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন যন্ত্রকৌশল অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। অনুষ্ঠানে শিক্ষার্থীদের শৃঙ্খলা, হলের নিয়মকানুন ও সহশিক্ষা কার্যক্রম নিয়ে সভাপতির বক্তব্য দেন ছাত্রকল্যাণ পরিচালক রেজাউল করিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *