খেলাধুলা

ঐতিহাসিক ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ সিৎসিপাস

বৈশ্বিক করোনা মহামারির টিকা না নেওয়ার কারণে গতবছর অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে পারেননি সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। এক বছর পরে এখন করোনার প্রকোপ কমে যাওয়ায় নিয়মকানুন কিছুটা শিথিল করেছে অস্ট্রেলিয়া। এবার অস্ট্রেলিয়ান ওপেনে ফিরেই জোকোভিচ পৌঁছে গেছেন শিরোপা নির্ধারণী ফাইনালে। যেখানে তার প্রতিপক্ষ গ্রিক টেনিস তারকা স্তেফানোস সিৎসিপাস।

এখন পর্যন্ত ক্যারিয়ারে ২১টি গ্র্যান্ডস্লামের শিরোপা জিতেছেন জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনে আর এক ম্যাচ জিতলে ইতিহাসের পাতায় নিজের নাম স্বর্ণাক্ষরে লেখাবেন সার্বিয়ান এই টেনিস তারকা। স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের রেকর্ড সর্বোচ্চ ২২টি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবেন ৩৫ বছর বয়সী জোকোভিচ।

এদিকে বর্তমানে র‍্যাঙ্কিংয়ের সেরা তিনে জায়গা করে নেওয়া সিৎসিপাস এখন পর্যন্ত ক্যারিয়ারে দুইবার গ্র্যান্ডস্লামের ফাইনাল খেলেছেন। তবে চ্যাম্পিয়ন ট্রফি জয়ের শেষ বাধাটা টপকে যাওয়া হয়নি ২৪ বছরের এই গ্রিক তারকার। রোববার (২৯ জানুয়ারি) রড লেভার অ্যারেনায় নোভাক জোকোভিচ ও স্তেফানোস সিৎসিপাসের অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ঐতিহাসিক ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। এই ম্যাচ জিতলে ক্যারিয়ারের ১০ নম্বর অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি নিয়ে বাড়ি ফিরবেন টিপি র‍্যাংকিংয়ে দুই নম্বরে থাকা টেনিস তারকা জোকোভিচ।

এর আগে ২০২১ সালে প্যারিসে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিল জোকোভিচ ও সিৎসিপাস। সেই লড়াইয়ে শেষ পর্যন্ত জোকোভিচের কাছে হার মানতে হয়েছিল গ্রিক তারকা সিৎসিপাসকে। এবারের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালটি তাই সিৎসিপাসের জন্য প্রতিশোধের মঞ্চও বটে।

এবার বছরের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে আবারও ফাইনালের টিকিট পেলেন সিৎসিপাস। তিনি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম ট্রফি উঁচিয়ে ধরতে পারবেন কি না, তা সময়ই বলবে। তবে এখন তৃতীয়বারের মতো গ্র্যান্ড স্লাম ফাইনালে ওঠার উৎসবটা করতেই পারেন এই টেনিস তারকা।

এর আগে প্রথম সেমিফাইনালে ২৫ বছর বয়সী মার্কিন টেনিস তারকা টমি পলকে সরাসরি সেটে হারিয়েছেন জোকোভিচ। প্রথম সেটে কিছুটা লড়াই করে ৭-৫ গেমে হারানোর পরের দুই সেটে ৬-১, ৬-২ গেমে জয় ছিনিয়ে নেন সাবেক এই নাম্বার ওয়ান তারকা।

দারুণ এক জয়ে প্রত্যাবর্তনে ফাইনাল নিশ্চিত করে জোকোভিচ বলেছেন, ‘ক্যারিয়ারের এই পর্যায়ে এটি আমার কাছে সবকিছু। সমর্থকদের কাছ থেকে এই উৎসাহ আমার প্রয়োজন ছিল। এটা আমার কাছে বিশ্বের সবচেয়ে সেরা টেনিস কোর্ট।’

দ্বিতীয় সেমিতে রাশিয়ান টেনিস তারকা কারেন খাচানভের সঙ্গে কষ্টার্জিত জয় সিৎসিপাসের। প্রথম দুই সেটে হেরে তৃতীয় সেটে ঘুরেও দাঁড়িয়েছিলেন ১৮তম বাছাই খাচানভ। তবে শেষ চতুর্থ সেটে সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি রাশান তারকা। শেষ পর্যন্ত সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে ৩-১ সেটে হেরে।

এদিন প্রথম সেটে ৭-৬ (৭-২) গেমে জিতে এগিয়ে যান সিৎসিপাস। দ্বিতীয় সেটে গ্রিস তারকা জিতেছেন সহজেই ৬-৪ গেমে। এরপর তৃতীয় সেটে ঘুরে দাঁড়িয়ে ৬-৭ গেমে জিতে ব্যবধান ২-১ করেন খাচানভ। শেষ সেটে অবশ্য সিৎসিপাসের কাছে পাত্তা পাননি রাশিয়ান টেনিস তারকা খাচানভ। হেরে যান ৬-৩ গেমে।

ম্যাচ জয়ের পর উচ্ছ্বসিত সিৎসিপাস বলেছেন, ‘আমি ভাবছিলাম, কতটা পরিশ্রম করে এ জায়গায় এসেছি সেটা। তবে যদি লেগে থাকা যায়, নিজেকে আরও বেশি উজাড় করে দেওয়া যায় এবং মনোযোগ ধরে রাখা যায় তবে মূল্যটা পাওয়া যায়।’

এখন আরেকটি ম্যাচ জিতলেই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জেতার পাশাপাশি র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠে আসার সুযোগ আছে সিৎসিপাসের সামনে। এজন্য অবশ্য নোভাক জোকোভিচ নামের দানবের বিপক্ষে প্রতিশোধ নিতে মরিয়া সিৎসিপাসেরও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *