ধর্ম

এ বছর হজ করবেন ২০ লাখের বেশি মানুষ

এ বছর ২০ লাখের বেশি মানুষ হজ করবেন। সৌদি আরব এই হাজিদের বরণ করে নিতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছে বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরা বিষয়কমন্ত্রী তাওফিক আর রাবিয়াহ। খবর সৌদি গেজেট ও খালিজ টাইমসের।

সৌদি মন্ত্রী আররাবিয়া আলজেরিয়ায় সফরকালে এক প্রেস কনফারেন্সে এই তথ্য জানান।

তিনি বলেন, সৌদি আরব হজযাত্রীদের সুবিধা ও সুস্থতা সম্পর্কিত সব ব্যবস্থা গ্রহণ করছে। এবার হজ পুরো প্রস্তুতির সঙ্গে অনুষ্ঠিত হবে। করোনা মহামারির আগে যেভাবে কোনও বিধিনিষেধ ছাড়া হাজিরা অংশগ্রহণ করতেন এবারও সেভাবেই অংশ নেবেন।

তিনিও আরও জানান, এবছর আলজেরিয়া থেকে ৪১ হাজার ইবাদতকারী হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

এছাড়াও হজ ও ওমরা বিষয়কমন্ত্রী ‘নুসুক প্ল্যাটফর্ম’ এর বিভিন্ন ধরণের পরিষেবার কথাও উল্লেখ করেছেন, যা সৌদি আরবে থাকাকালীন তাদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে।

সৌদি মন্ত্রী আররাবিয়া আরও বলেন, যে দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক, বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্সের সরকার ইবাদত পালনের সব পদ্ধতি সহজ করতে এবং পুরো বিশ্বের সর্বাধিক সংখ্যক মুসলমানকে পবিত্র স্থান পরিদর্শন করতে এবং ওমরাহ পালনের ব্যবস্থা করতে কাজ করছে।

আলজেরিয়ার ধর্ম বিষয়ক মন্ত্রী ড. ইউসুফ বেলমাহদির সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে আররাবিয়াহ সৌদি আরবের পবিত্র দুই মসজিদ এবং পবিত্র স্থানগুলোতে মানসম্পন্ন পরিষেবা প্রদানের জন্য উন্নয়ন প্রকল্প এবং অবকাঠামোর বিষয়ে আলোচনা করেছেন।

করোনার আগের বছর ২০১৯ সালে ২৫ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করেছেন। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে কঠোর বিধি-নিষেধ অনুসরণ করে সৌদিতে বসবাসরত সীমিতসংখ্যক লোক হজ পালন করেন। এরপর ২০২২ সালে করোনাবিধি মেনে বিশ্বের ১০ লাখ লোক হজ পালন করেন। ২০২৩ সালের ২৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *