বিদ্যালয় বার্তা সর্বশেষ

এসএসসি পরীক্ষায় নানা অনিয়মের অভিযোগ নোয়াখালীতে

চলমান এসএসসি পরীক্ষায় নোয়াখালীর চাটখিলে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের কাছ থেকে প্রবেশ পত্র দেওয়ার সময় বিনা রশিদে কেন্দ্র ফি নামে ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত আদায় করা হয়েছে। এনিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মাঝে চরম ক্ষোভের বিরাজ করছে। এছাড়াও পরীক্ষার সময় সংবাদ সংগ্রহ করতে গেলে স্থানীয় সাংবাদিকদের পরীক্ষার হলে প্রবেশ করতে দেননি কেন্দ্র সচিবরা।

রবিবার (৩০ এপ্রিল) সকালে সারাদেশের ন্যায় চাটখিল উপজেলায় ৮ কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসময় পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকরা তথ্য সংগ্রহ করতে গেলে কেন্দ্রের সচিবগণ তাদের উপজেলা নির্বাহী অফিসার ও পরীক্ষা কমিটির সভাপতি’র অনুমতি ব্যতীত প্রবেশ করা যাবে না বলে জানান। পরে উপজেলা নির্বাহী অফিসার ও পরীক্ষা কমিটির সভাপতি মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়ার মুঠোফোনে কেন্দ্রে প্রবেশের অনুমতি চাওয়া হলে তিনি পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকদের কোনো কাজ নেই বলে প্রবেশের অনুমতি দেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক জানিয়েছেন, এ ধরনের ঘটনা প্রায় প্রতি বছরই হচ্ছে। প্রশাসনের কাছে আবেদন করেও এর কোন প্রতিকার পাওয়া যায়নি। এ বিষয়ে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সাথে যোগাযোগ করলে প্রত্যেকেই পরীক্ষা কমিটির সিদ্ধান্ত মোতাবেক এই ফি আদায় করা হয়েছে বলে দাবি করেন।

এবিষয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ জামাল নাছেরের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি চাটখিল উপজেলা নির্বাহী অফিসার ও পরীক্ষা কমিটির সভাপতি মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া’র বক্তব্যের বিষয়ে অবগত হয়ে দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, ইউএনও দায়িত্বশীল জবাব দেননি। পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকরা তথ্য সংগ্রহ করার জন্য প্রবেশ করতে পারবে। তবে নিউজের স্বার্থে কোন ছবি সংগ্রহ করতে হলে পরীক্ষা কক্ষে কেন্দ্র সচিবের তত্ত্বাবধানে প্রবেশ করতে হবে এবং ছবি তুলতে প্রশ্নপত্র ঢেকে রেখে ছবি তোলা যাবে।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, পরীক্ষা কমিটির সভায় সাংবাদিকদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশের বিষয়ে নির্দেশনা চাওয়া হলে পরীক্ষা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশ করার প্রয়োজন নেই বলে সিদ্ধান্ত দিয়েছেন।

এবছর নোয়াখালীর চাটখিল উপজেলায় এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনালে মোট ৩হাজার ১১১জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম দিনে ৮৮জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

প্রসঙ্গত, দেশে রবিবার (৩০ এপ্রিল) থেকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। এবারের পরীক্ষায় অংশ নেয় ২০ লাখেরও অধিক পরীক্ষার্থী। করোনার কারণে এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে শিক্ষা বোর্ডগুলো প্রশ্নপত্র ফাঁসের গুজব কেউ ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে। ইতোমধ্যে প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারি শুরু করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

রবিবার বাংলা প্রথমপত্রের পরীক্ষা দিয়ে শুরু হয় এবারের এসএসসি পরীক্ষা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে প্রবেশ করতে দেরি হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ একটি রেজিস্টারে লিখে রাখা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানানো হয়েছে, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। তাদের মধ্যে ছাত্রীই ৩৮ হাজার ৬০৯ জন।

সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৩ মে। এরপর ২৪ মে থেকে ৩০ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা নিতে হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৫ মে শেষ হবে। এ বোর্ডের ব্যবহারিক পরীক্ষা ২৭ মে থেকে ৩ জুন পর্যন্ত চলবে। আর কারিগরি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৩ মে শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৫ মে থেকে ৪ জুন পর্যন্ত চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *