বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয়

এবারও ফলের ভিত্তিতে ভর্তি করা হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিতে এবারও প্রথম কোনো পরীক্ষা নেওয়া হবে না। এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতেই এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। ফলে এবার কোনো ভর্তি পরীক্ষা হচ্ছে না।

এবারও ঢাকাসহ বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমন্বয় করে ভর্তি আবেদন নেওয়া হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির বক্তব্য, শিক্ষার্থীরা যাতে সেশনজটের কবলে না পড়তে হয় সেজন্য দ্রুতই ভর্তি প্রক্রিয়া শেষ করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিগগির ভর্তি পরিচালনা কমিটির সঙ্গে বসে ভর্তি আবেদন প্রক্রিয়ার দিনক্ষণ নির্ধারিত করবে।

এর আগে প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া শেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হতো। এতে যারা পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেত না, তারা সহজেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজে ভর্তি হতে পারত। কিন্তু ২০২০ সালে দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হলে প্রায় দুই বছর বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। সেজন্য সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পিছিয়ে গেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় যেহেতু জিপিএর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করে, এজন্য তারা সবার আগে ভর্তি প্রক্রিয়া শেষ করছে। এতে দেখা যাচ্ছে, অনেক শিক্ষার্থী প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে ভর্তি হয়ে থাকছে, পরে আবার কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলে চলে যাচ্ছে। ফলে আর্থিকভাবে ভোগান্তিতে পড়তে হচ্ছে অনেক শিক্ষার্থীকে।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, শিক্ষার্থীরা যাতে সেশনজটে পড়তে না হয় সেজন্য ঢাকাসহ বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমন্বয় করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া চালু হবে। শিগগির ভর্তি পরিচালনা কমিটির সঙ্গে বসে ভর্তি আবেদন প্রক্রিয়ার দিনক্ষণ নির্ধারণ করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *