কৃষি বিশ্ববিদ্যালয় প্রকৌশল বিশ্ববিদ্যালয় বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

এনটিএ’র মাধ্যমে দেশের সব বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে একত্রে

দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নিতে গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত সোমবার পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন বিষয়ে মতবিনিময় সভায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এদিকে সব বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত সভা ডেকেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নীতি-নির্ধারণী পর্যায়ের এ সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের থাকতে অনুরোধ জানানো হয়েছে।

এনটিএ গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, এ ধরনের অথোরিটি হলে তা অবশ্যই খুব ভালো হতে। এতে শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। সব দেশে এটি একটি নিয়মে চলে। শুধু আমাদের দেশে বিচ্ছৃঙ্খল অবস্থার মধ্যে রয়েছে। এমন অথোরিটি হলে এটি শৃঙ্খলার মধ্যে আসবে।

ইউজিসির দেওয়া বিশ্ববিদ্যালয়ে একক আওতাভুক্ত ভর্তি পরীক্ষা সংক্রান্ত নীতি-নির্ধারণী সভার বিষয়ে চিঠিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত সোমবার পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন বিষয়ে মতবিনিময় সভা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *