বিদেশ শিক্ষা স্কলারশিপ

উচ্চশিক্ষায় জার্মানি: সম্ভাবনা, সুযোগ-সুবিধা ও স্কলারশিপসমূহ

বর্তমানে উচ্চশিক্ষার জন্য বাইরে যাওয়ার প্রসঙ্গ উঠলেই ইউরোপের দেশগুলোর মধ্যে শিক্ষার্থীদের পছন্দের বিবেচনায় সম্ভবত সবচেয়ে এগিয়ে জার্মানি। উন্নত এবং বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে জার্মানি অন্যতম। স্বনামধন্য বিশ্ববিদ্যালয়, বিশ্ব মানের শিক্ষাব্যবস্থা, সময়োপযোগী বিষয়, ইতিহাস ও ঐতিহ্য মিলিয়ে কেবল বাংলাদেশ নয়; পৃথিবীব্যাপী শিক্ষার্থীদের কাছেই কাঙ্ক্ষিত গন্তব্য জার্মানি।

এর মূল কারণ হচ্ছে জার্মানির  বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার জন্য রয়েছে না ধরনের নজরকাড়া কতগুলো স্কলারশিপ।

আজ আমরা জার্মানির সেরা পাঁচটি স্কলারশিপ সম্পর্কে জানবো।

১) ডাড (DAAD) স্কলারশিপ: German Academic Exchange Service অথবা ডাড (DAAD) স্কলারশিপ সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। এটি জার্মান সরকারি স্কলারশিপ। ১৯২৫ সালে এর কার্যক্রম শুরু হয়। এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ১৫০,০০০ ছাত্রছাত্রীদের অর্থায়ন করে থাকে। যারা স্কলারশিপ নিয়ে জার্মানিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক, তাদের জন্য ডাড (DAAD) স্কলারশিপটি একটি দারুণ সুযোগ। মূলত স্নাতক, স্নাতকোত্তর, পিএসডি, পোস্ট ডক্টোরাল বা ক্ষেত্র বিশেষে শর্টকোর্স করার জন্য এই স্কলারশিপ দেওয়া হয়।

সুযোগ-সুবিধা:- 
জার্মানিতে অন্যান্য স্কলারশিপের তুলনায় ডাড(DAAD) এর সুযোগ-সুবিধা অনেক বেশী। এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা যে সকল  সুযোগ-সুবিধা পেয়ে থাকে।

•টিউশন ফি ও পরীক্ষার ফি।
•মাসিক ভাতা (পি এইচ ডি = ১২০০ ইউরো, মাস্টার্স = ৮৬১ ইউরো)।
•বিমান ভাড়া।
•স্বাস্থ্যবীমা।
•বাড়ি ভাড়া এবং পরিবারের সদস্যদের জন্য মাসিক ভাতার ব্যবস্থা।

ওয়েবসাইট:- https://www.daad.de/en/ 

২) ইরাসমাস মুন্ডাস (Erasmus Mundus) স্কলারশিপ: এটি ইউরোপিয়ান ইউনিওনের অধীনে সর্ববৃহৎ স্কলারশিপ। এটি এককভাবে ইউরোপের কোন দেশ নিয়ন্ত্রণ করে না। এই স্কলারশিপ প্রাপ্তদেরকে সাধারণত একই কোর্স ইউরোপের ২ থেকে ৪ টা ভিন্ন দেশের ভিন্ন বিশ্ববিদ্যালয়ে মিলিয়ে করতে হয়। এই স্কলারশিপে আবেদন করতে হলে ন্যূনতম স্নাতক ডিগ্রীধারী হতে হয়। প্রতি বছর অনেক শিক্ষার্থী এই স্কলারশিপ নিয়ে  জার্মানিতে উচ্চ শিক্ষা গ্রহণ করতে আসে।

সুযোগ-সুবিধা:-
•শতভাগ টিউশন ফি ওয়েভার
•২ বছর প্রতি মাসে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ ইউরো উপবৃত্তি
•যাতায়াত ভাতা
• সেমিস্টার শেষে এক দেশ থেকে অন্যত্র যাওয়ার জন্য আন্তর্জাতিক বিমানের টিকেট

ওয়েবসাইট: https://ec.europa.eu/programmes 

৩) ডয়েচল্যান্ড স্টাইপেনডিয়াম (Deutschland stipendium) স্কলারশিপ:  
যেসকল শিক্ষার্থীদের একাডেমিক ফলাফল থাকার সত্ত্বেও ভালো কোন স্কলারশিপ না পেয়ে জার্মানিতে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান  তারা দেশ থেকে অথবা এখানে আসার পরে এই ডয়েচল্যান্ড স্টাইপেনডিয়াম স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। এটা যে কোন সেমিস্টারে আবেদন করা যায়।

সুযোগ-সুবিধা:- 
এক অথবা দুই সেমিস্টারের জন্য মাসে ৩০০ ইউরো প্রদান করে থাকে। তবে এই স্কলারশিপ জন্য বিশ্ববিদ্যালয়ে  ভর্তি হবার পরে থেকে আবেদন করতে হয়।

ওয়েবসাইট: https://www.deutschlandstipendium.de 

৪) আলেক্সান্ডার ভন হামবোল্ট ফাউন্ডেশন ( Alexander von Humboldt-Foundation ) স্কলারশিপ: হামবোল্ট রিসার্চ ফেলোশিপ আলেকজান্ডার ভন হামবোল্ট ফাউন্ডেশন দ্বারা অর্থায়িত হয়ে থাকে। এই স্কলারশিপটি শুধু মাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। এই স্কলারশিপে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ হতে কমপক্ষে স্নাতকোত্তর পাশ করতে হবে। (যেমন গণিত, বা পদার্থ বিজ্ঞান)। সারা বিশ্ব থেকে পোস্টডক্টরাল ডিগ্রি গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের এবং উচ্চ যোগ্যতা সম্পন্ন গবেষকদের মূলত এই স্কলারশিপ প্রদান করা হয়।

সুযোগ-সুবিধা: 
• গবেষণা স্পন্সরশীপ থেকে পোস্টডক্টরাল ডিগ্রি অর্জনের সুবিধা।
• বিনামূল্যে গবেষণা পরিচালনার সুযোগ।
• পোস্টডক্টরাল ডিগ্রির জন্য প্রতি মাসে €২৬৭০ ডলার প্রদান করা হবে (বাংলাদেশি টাকায় প্রায় আড়াই লাখ টাকা)।
• গবেষণা কাজ পরিচালনার জন্য প্রতি মাসে €3,170 ডলার প্রদান করা হবে। ( বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ (টাকা)।
• ব্যক্তিগত সমর্থন।
• শিশুদের এবং বৈবাহিক অংশীদারদের জন্য পারিবারিক সুবিধা, ব্যক্তিগত পূর্ণ স্বাস্থ্য বীমার জন্য ভর্তুকি এবং ভ্রমণ খরচের জন্য ভাতাসহ আরও আর্থিক সহায়তা প্রদান করা হয়।

ওয়েবসাইটঃ https://www.humboldt-foundation.de 

৫) কোনরাদ-অ্যাডেনোয়ার-স্টিফটং (কেএএস)  স্কলারশিপঃ 
জার্মানিতে উচ্চশিক্ষার একটি অন্যতম স্কলারশিপ হচ্ছে কোনরাদ-অ্যাডেনোয়ার-স্টিফটং (কেএএস)  স্কলারশিপ। ব্যাচেলর থেকে ডক্টরাল পর্যন্ত যে কেউ আবেদন করতে পারবেন। সাধারণত এই স্কলারশিপ পেতে আইএলটিএস এর প্রয়োজন হয় না। তবে  জার্মান ভাষায় দক্ষ হতে হয়  (যেমন এ১ লেভেল)।

ওয়েবসাইটঃ https://www.kas.de/de/home

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *