বিদেশ শিক্ষা

আমেরিকাতে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে বাংলাদেশি রেকর্ড সংখ্যক শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থী সংখ্যার রেকর্ড যার ফলে বিগত শিক্ষাবর্ষের ১৪তম স্থান থেকে এখন ১৩তম স্থানে উঠে এসেছে।

১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলেক্ষে এ তথ্য জানায় ঢাকাস্থ মার্কিন দূতাবাস। পাশাপাশি এ তথ্য যুক্তরাষ্ট্রে ভর্তি হওয়া বিদেশি শিক্ষার্থী বিষয়ক বার্ষিক প্রতিবেদন ‘২০২২ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’-এ প্রকাশিত হয়েছে।

দূতাবাস জানায়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে দেশটিতে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩,৩১৪ জন। আর ২০২১-২২ শিক্ষাবর্ষে তা বেড়ে ১০,৫৯৭ জনে দাঁড়িয়েছে।

দূতাবাস বলছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের সবসময় স্বাগত জানায়। এদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়ার পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে যুক্তরাষ্ট্রজুড়ে তাদের মেধার ছাপ রেখে চলেছে।

এ বিষয়ে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘আমরা জেনে আনন্দিত যে সময়ের সাথে আরও বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিচ্ছে।’

স্বাধীনতার পর ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গিয়েছিলেন ৪৮০ জন শিক্ষার্থী।

এদিকে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থী ও শিক্ষক-পন্ডিত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রম এবং শিক্ষা-তহবিল-বৃত্তির সুযোগ সম্পর্কিত ভার্চ্যুয়াল ও সশরীরে উপস্থিত হয়ে অংশ নেওয়া যায় এমন বেশ কয়েকটি তথ্যবিনিময় সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করছে।

এ উপলক্ষে বাংলাদেশস্থ এডুকেশনইউএসএ পরামর্শ কেন্দ্রগুলো শিক্ষা-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর যেমন যুক্তরাষ্ট্রের শিক্ষার অনন্য সুবিধাগুলো কী তা নিয়ে বিশেষ অধিবেশনের আয়োজন করবে এবং সম্ভাব্য শিক্ষার্থীদের সঙ্গে দেখা করার জন্য স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো পরিদর্শন করবে। এ ধরনের বিশেষ অধিবেশনগুলোতে বক্তাদের মধ্যে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তারা, আমেরিকার কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্রের ভর্তি বিষয়ক কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন, যারা আমেরিকাতে পড়াশোনা করতে যাওয়ার আবেদন প্রস্তুত প্রক্রিয়া, বৃত্তি ও আর্থিক সহায়তা এবং যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত শিক্ষা ও পেশাজীবী বিনিময় কর্মসূচি নিয়ে আলোচনা করবেন।

আরও তথ্যের জন্য https://www.facebook.com/EDUSABangladesh সাইট দেখতে অথবা ইমেইল করতে অনুরোধ করা হয়েছে [email protected].

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *