বিজ্ঞান ও প্রযুক্তি

আবার ব্লু টিক সাবসক্রিপশন সেবা চালু করেছে টুইটার

সোমবার আবার ব্লু টিক সাবসক্রিপশন সেবা চালু করেছে টুইটার। তবে টুইটারের মালিক ইলন মাস্ক সাবস্ক্রিপশন সেবার সঙ্গে ব্যবহারকারীদের যে সুবিধাগুলো দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তার বেশির ভাগই এখনো অনুপস্থিত।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট বিজিআর–এর প্রতিবেদন অনুযায়ী, ব্লু টিক আবার উন্মোচনের সময় টুইটার এক আনুষ্ঠানিক বার্তায় জানিয়েছিল, ‘আজকে থেকে আপনারা ব্লু টিক সাবস্ক্রাইব করা থেকে বিশেষ কিছু সুবিধা পাবেন। যার মধ্যে রয়েছে টুইট সম্পাদনা, ফুল এইচডি ভিডিও আপলোড, রিডার মোড এবং অ্যাকাউন্ট পর্যালোচনার পর একটি নীল চেক মার্ক।’

যদিও নীল চেক মার্ক ফিরে এসেছে, তবে সেবাটির সঙ্গে প্রতিশ্রুত অন্য সুবিধাগুলো এখনো আসেনি। অনুপস্থিত সুবিধাগুলোর মধ্যে অন্যতম হলো— অনুসন্ধানে অগ্রাধিকার পাওয়া এবং স্ক্যাম, স্প্যাম এবং বটচালিত কনটেন্ট কম দেখানো। গ্রাহকেরা অন্য সুবিধাগুলোর জন্যও অপেক্ষা করছেন, যেমন— অর্ধেক পরিমাণ বিজ্ঞাপন দেখা এবং দীর্ঘ ভিডিও আপলোড করা।

এর আগে টুইটারে গত শনিবার সংস্থার পক্ষ থেকে এক টুইটে ঘোষণা দেওয়া হয়, ১২ ডিসেম্বর থেকে নতুন রূপে ফিরবে ব্লু টিক সেবা। শুরুতে শুধু অ্যাপল অর্থাৎ আইওএস ব্যবহারকারীদের জন্যই চালু হলেও শিগগিরই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও আনা হবে সুবিধাটি।

তবে অ্যাপল পণ্য ব্যবহার করে যারা টুইটারের ‘ব্লু টিক’ সেবা গ্রহণ করবেন গুনতে হবে বাড়তি অর্থ। গত নভেম্বরে, এই সেবা চালুর ঘোষণা দেওয়ার পর টুইটারে অনলাইন ভোটিংয়ের মাধ্যমে এর ফি ৭ ডলার ৯৯ সেন্ট ঠিক করেন টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। তবে সম্প্রতি সিদ্ধান্ত নেওয়া হয়, অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম থেকে টুইটারের এই সেবা গ্রহণ করলে ব্যবহারকারীদের বাড়তি অর্থ দিতে হবে। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের মাসিক খরচ দাঁড়াবে ১০ ডলার ৩৮ সেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *