বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

আবারও দাম বাড়ানো হচ্ছে রাবির ক্যাফেটেরিয়ার খাবারের দাম

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির অজুহাতে আবারও খাবারের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে  রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার।    এই মাসের ২০ তারিখ থেকে ক্যাফেটেরিয়ার সাধারণ মিলে ২ টাকা ও অন্যান্য মিলে ৫ টাকা বৃদ্ধি করা হবে।

দাম বৃদ্ধির অজুহাতে জুলাই মাসে একদফা দাম বাড়ানো হয়েছিো। সেইসময় প্রতিবেলার খাবারে ৪ টাকা বাড়ানো হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াসহ ১৭টি হলে এই বৃদ্ধিকৃত দাম কার্যকর করা হয়েছিল। যার ফলে শিক্ষার্থীদেরকে দুপুরের ও রাতের খাবারের জন্য যথাক্রমে ২৮ ও ২২ টাকা খরচ করতে হতো।

দাম বাড়ানোর বিষয়ে শিক্ষার্থীদের অভিযোগ, কয়েক দফা দাম বৃদ্ধি করা হলেও খাবারের গুনগত মান এখনো অপরিবর্তিত রয়েছে। যার ফলে ভালোভাবে খেতে পারেন না তারা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের খাবারের মান পরিবর্তনের ব্যাপারে বিন্দুমাত্র নজর নেই। তাই মান না বাড়িয়ে বারবার দাম বাড়ানোর বিষয়টি অযৌক্তিক।

দাম বৃদ্ধির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া প্রশাসক ড. একেএম আরিফুল ইসলাম বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে পূর্বের দাম অনুযায়ী আমরা দীর্ঘদিন যাবত লোকসানে আছি। বিশেষ করে সাধারণ মিলে আমাদের বেশি লোকসান হয়।

তিনি বলেন, দৈনন্দিন প্রায় ৪০০ শিক্ষার্থী সাধারণ মিল খেয়ে থাকে। এভাবে লোকসান নিয়ে চলা আমাদের জন্য কষ্টকর। দাম বাড়ানো ছাড়া আমাদের কোনো উপায় নেই। সবকিছুর দাম বৃদ্ধি পেয়েছে। তাই শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধার কথা চিন্তা করে সাধারণ মিলে ২টাকা বাড়িয়ে ৩০টাকা ও অন্যান্য মিলে পাঁচ টাকা বৃদ্ধি করা হয়েছে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম বলেন, নতুন করে দাম বৃদ্ধি করার বিষয়ে সংশ্লিষ্ট কোন কর্তৃপক্ষ আমাকে জানায়নি। এই বিষয়ে আমি কিছু জানিনা। দাম বৃদ্ধি করতে চাইলে একটা সিদ্ধান্তের মাধ্যমে বৃদ্ধি করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কেন নতুন করে আবার দাম বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সে বিষয়ে আমি জানবো। তারপর একটি সিদ্ধান্তে উপনীত হবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *