বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদকীয়

আজকের দিনেই আইনস্টাইনকে কোয়ান্টাম পরিসংখ্যানের চিঠি লিখেছিলেন সত্যেন বোস

আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের জন্য একটি বিশেষ দিন। ১৯২৪ সালের আজকের এই দিনে অর্থাৎ আজ থেকে ৯৯ বছর আগে সত্যেন বোস নিরুপায় হয়ে আইনস্টাইনের কাছে একটি অসাধারণ চিঠি লিখেন। এই চিঠিই শেষ পর্যন্ত কোয়ান্টাম স্ট্যাটিস্টিকসের জন্মের কারণ। সত্যেন বোস কার্জন হলে বসে যেই যুগান্তকারী কাজটি করেন সেটি এই চিঠির মাধ্যমে আইনস্টাইনকে অনুরোধ করেন যে তিনি যদি এই কাজের বৈজ্ঞানিক ধারণার সাথে একমত পোষণ করেন তাহলে যেন এটি জার্মান ভাষায় অনুবাদ করে প্রবন্ধটি প্রকাশের ব্যবস্থা করেন।

এ চিঠিটি এখানে পোস্ট করলাম। এই চিঠির প্রতিটি শব্দ এমনভাবে নির্বাচন করা হয়েছে এর চেয়ে সুন্দর সাবলীল ভাষায় চিঠি লেখা সম্ভব না। এই চিঠির ভাষা দেখে অবাক হয়েছি। এই চিঠির ভাষা প্রমাণ করে ভাষায় সত্যেন বোস কতটা শক্ত ছিলেন। এই চিঠি এবং প্রবন্ধটি পেয়েই আইনস্টাইন বুঝে গিয়েছিলেন এমন একটি কাজের জন্যই তো তৎকালীন বাঘা বাঘা পদার্থবিদরা অপেক্ষা করছিলেন।

কাল বিলম্ব না করে আইনস্টাইন প্রবন্ধটি অনুবাদ করেন এবং সেখানে ছোট করে একটি মন্তব্য করেন। যার ফলে এটি প্রকাশের কোন বাধা রইল না। জুলাই মাসে সেই যুগান্তকারী আর্টিকেলটি প্রকাশিত হয়।

তাই আগামী বছর জুলাই মাসে হবে বোস-আইনস্টাইন স্ট্যাটিস্টিকসের জন্ম শতবার্ষিকী। এটি যদি আমরা মহা ধুমধামে একটি আন্তর্জাতিক কনফারেন্সের মাধ্যমে উদযাপন না করি তাহলে অন্যায় হবে। আমরা কেবল গর্বই করব কিন্তু দায়িত্ব নিব না তা হবে না। ইতিমধ্যেই ভারতের অনেক বিজ্ঞানীর সাথে আমার কথা হয়েছে তারা আসতে চায়। বিশ্ববিদ্যালয় যদি নাও করে আমি সাধারণ মানুষের সহায়তায় করতে চাই। আশা করি সবার সহযোগিতা পাব।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *