বিজ্ঞান ও প্রযুক্তি

আকাশে দেখা মিলেছে অদ্ভুত এক আলোর

ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সাতক্ষীরাসহ কয়েকটি জেলা সন্ধ্যার আকাশে দেখা মিলেছে অদ্ভুত এক আলোর। স্থানীয় বাসিন্দারা অনেকেই এ দৃশ্যের ছবি ও ভিডিও ধারণ করেন মোবাইলে। পরে সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে এ দৃশ্যের ভিডিও। আজ বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টা থেকে ৬টায় দেখা মেলে অদ্ভুত ও রহস্যময় এ আলোর।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের বরাদ দিয়ে ‘আনন্দবাজার পত্রিকা’ এক প্রতিবেদনে বলছে, বৃহস্পতিবার সন্ধ্যায় পরীক্ষা করা হয়েছে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের। ওই উৎক্ষেপণ সফল হয়েছে। এই খবর জানা গেছে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে। যদিও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি ডিআরডিওর (প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন) পক্ষ থেকে।

“ডিআরডিওর নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র অগ্নি-৫। তা পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ৫ হাজার কিলোমিটার পর্যন্ত পাল্লা ওই ক্ষেপণাস্ত্রের। এর মধ্যে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অগ্নি-৫। সম্প্রতি অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে সম্মুখ সংঘাতে জড়িয়ে পড়েছিল ভারত এবং চীনের সেনা। তার মধ্যে ভারতের অগ্নি-৫-এর মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।”

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কলকাতা থেকে জেলা, বৃহস্পতিবার সন্ধ্যার আকাশে আচমকা দেখা যায় অদ্ভুত আলো। আর তা ঘিরেই ঘনায় রহস্য। ওই আলো ঘিরে সাধারণ মানুষের মনে তৈরি হয় কৌতূহল। এ নিয়ে জল্পনার মধ্যেই সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যায়, ওড়িশার চাঁদিপুর থেকে ওই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ঘটানো হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায়।

চাঁদিপুর থেকে বাঁকুড়া কাছাকাছি হওয়ায় সন্ধ্যার আকাশে সেই আলো অনেকটা স্পষ্টভাবে দেখা গেছে। ঘটনাচক্রে এই ধরনের ক্ষেপণাস্ত্র এই প্রথম রাতে পরীক্ষা করা হল। ডিআরডিও সূত্রে জানা গেছে, শুধু অগ্নি-৫ নয়, অগ্নি-৬ এর মতো আরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরির প্রক্রিয়া চলছে। যার পাল্লা হতে পারে ৮ হাজার থেকে ১০ হাজার কিলোমিটার পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *