বিদেশ শিক্ষা

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে প্যাক এশিয়া বাংলাদেশ ও স্পিকারস কাউন্সিলের শিক্ষামেলার আয়োজন

বর্ণিল আয়োজনে পর্দা নেমেছে অস্ট্রেলিয়ান শিক্ষা মেলার। যৌথভাবে এ আয়োজন করে প্যাক এশিয়া বাংলাদেশ ও স্পিকারস কাউন্সিল। অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক মেধাবী শিক্ষার্থীদের জন্য এ আয়োজন করা হয়।

সোমবার (৭ নভেম্বর) সকাল ১১টা থেকে চট্টগ্রাম নগরের জিইসি স্পিকারস কাউন্সিল কনভেনশন (সানমার ওসান সিটির পাশে) হলে আয়োজনের সূচনা হয়। চলে টানা বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

মেলায় বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মেলায় অস্ট্রেলিয়ার ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মেলায় অস্ট্রেলিয়ার ম্যাকুয়্যারি বিশ্ববিদ্যালয়, নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়, কারটিন বিশ্ববিদ্যালয়, এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়, সিকিউ বিশ্ববিদ্যালয়, জেমস কুক বিশ্ববিদ্যালয়, লা ট্রব বিশ্ববিদ্যালয় সিডনি, ওয়েস্টান সিডনি বিশ্ববিদ্যালয়, সুইনবান বিশ্ববিদ্যালয়, সানসাইন কোস্ট বিশ্ববিদ্যালয়, সাউদার্ন ক্রস বিশ্ববিদ্যালয়, এডিথ কোয়ান কলেজ, কারটিন কলেজ, গ্রিফিথ কলেজ, ডিকেন কলেজ, আইন্সব্যারি কলেজ, এসএআইবিটি, লা ট্রব কলেজ, ক্যানবেরা কলেজ এবং এসআইবিটি সরাসরি অংশ নেয়।

প্যাক এশিয়া বাংলাদেশের প্রধান কনসালটেন্ট প্রদীপ রায় ও অপারেশন ম্যানেজার শাহানুর রহমান মেলাতে উপস্থিত ছিলেন।

প্রদীপ রায় জানান, শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ার শিক্ষা ব্যবস্থার সব তথ্য যেমন- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া ২০-১০০ শতাংশ স্কলারশিপ সুবিধা, খণ্ডকালীন ও পূর্ণকালীন কাজের সুযোগ, ৫ বছর পর্যন্ত পোস্ট স্টাডি ওয়ার্ক পারমিট, স্পন্সরশিপ, বাসস্থান নিয়ে তথ্য তুলে ধরা হয়। স্পট অ্যাপ্লিকেশন করা অনেক শিক্ষার্থী আবেদন ফি ছাড়ের সুযোগ পেয়েছেন।

স্পিকারস কাউন্সিলের প্রধান নির্বাহী ইমরান আহমেদ বলেন, মেলায় প্রত্যাশা অনুযায়ী শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আমরা তাদের জরুরি অনেক তথ্য দিয়েছি। এছাড়া আইএলটিএস ভর্তি ফি’র ওপর হাজার টাকা ছাড়ের সুবিধাও নিয়েছেন অনেকে।

উল্লেখ্য, প্যাক এশিয়া বাংলাদেশ, চট্টগ্রাম শাখার অফিসিয়াল পার্টনার স্পিকারস কাউন্সিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *