বিদ্যালয় বার্তা

অনিশ্চিত ছিল আফরোজার ভর্তি, পাশে দাঁড়ালেন তানভীর

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে চান্সপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থী আফরোজা আলম। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ছিল তার ভর্তির শেষ সময়। তবে টাকার অভাবে অনিশ্চিত ছিল তার ভর্তি। এমন খবরে তাৎক্ষণিক এই শিক্ষার্থীর পাশে দাঁড়ালেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থী বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ডের সাধারণ সম্পাদক ও যুক্তরাষ্ট্রের লিন সিটি হলের উপদেষ্টা তানভীর মুরাদ।

আফরোজা আলমের বাড়ি চট্টগ্রামের পটিয়ায়। পটিয়ার মাইফুলা কবির কারিগরি সরকারি টেকনিক্যাল স্কুল থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়ে পরে পটিয়া সরকারি কলেজে ভর্তি হন তিনি। সেখানে থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আবারো জিপিএ-৫ পেয়ে এ বছর বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগে পড়াশোনার সুযোগ পেলেন আফরোজা। ভর্তির সুযোগ পেলেও তার দিনমজুর বাবা শহীদুল ইসলামের পক্ষে মেয়েকে ভর্তির টাকা জোগাড় করা করা অসম্ভব হয়ে পড়ে।

জানতে চাইলে আফরোজা আলম বলেন, আমার ভর্তির শেষ সময় আজ। কোনোভাবেই আমার ভর্তির টাকা জোগাড় করতে পারছিল না আমার পরিবার। এক জায়গা থেকে সহযোগিতার আশ্বাস পেয়েছিলাম। গতকাল জানলাম সেটা অনিশ্চিত। খুবই হতাশায় ছিলাম। মা কান্নাকাটি করছিলেন। রাতে ক্যাম্পাস সাংবাদিক নাসের ভাইয়া জানালেন, ভর্তির টাকাটা একজন পাঠাবেন। আমি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব তিনি সে বিশ্ববিদ্যালয়েরই সাবেক শিক্ষার্থী।

কান্নাজড়িত কণ্ঠে আফরোজা আলম আরো বলেন, আমার কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই। এই দুঃসময়ে তানভীর মুরাদ ভাইয়া যেভাবে আমার পাশে দাঁড়ালেন, আমি কৃতজ্ঞ।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ডের সাধারণ সম্পাদক তানভীর মুরাদ বলেন, টাকার অভাবে  অনিশ্চিত হয়ে পড়েছিল আমার সাবেক বিদ্যাপীঠে চান্সপ্রাপ্ত মেধাবী এক শিক্ষার্থীর ভর্তি। এমন খবর জানামাত্রই আমি পাশে দাঁড়ানোর কথা বলি। অল্পকিছু টাকার জন্য একজন শিক্ষার্থীর স্বপ্ন এভাবে ধ্বংস যাতে না হয়, এই বিষয়টি ভেবে মানবিক দায়িত্ববোধ থেকে আমি তার পাশে দাঁড়াই। আমি চেষ্টা করি অসহায় মানুষের পাশে থাকার। ভবিষ্যতেও এই শিক্ষার্থী যাতে পড়ালেখা চলমান রাখতে পারে সে জন্য তাকে বৃত্তি প্রদান করব।

প্রসঙ্গত, তানভীর মুরাদ একজন সিভিল রাইট এক্টিভিস্ট এবং যুক্তরাষ্ট্র প্রবাসী তরুণ উদ্যোক্তা। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন বিপদে এর আগেও পাশে থেকেছেন তিনি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের জন্য তিনি যৌথ উদ্যোগে তানভীর-আদনান স্কলারশিপ ঘোষণা করেছেন। আগামী মাসে এই ফাউন্ডেশন থেকে প্রথমবারের মত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *