চাকরি সর্বশেষ

৪৫ তম বিসিএসের আবেদন শুরু কাল থেকে

আগামীকাল থেকে শুরু হচ্ছে চাকরীপ্রার্থীদের বহুল আকাঙ্খিত ৪৫তম বিসিএসের আবেদন।  শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। গত ৩০ নভেম্বর সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে সার্কুলার প্রকাশ করা হয়।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে।সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী এবং ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এরপর শিক্ষা ক্যাডারে  ৪৩৭ জন, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।।

ক্যাডার পদের পাশাপাশি এই বিসিএসে প্রথমবারের মতো নন-ক্যাডার পদের নিয়োগ দেবে পিএসসি। নন-ক্যাডারের এক হাজার ২২ পদের মধ্যে প্রায় অর্ধেক পদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জন্য রাখা হয়েছে। বিজ্ঞপ্তির তথ্য মতে, এ বিসিএসে ৪৫৭ জনকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হবে।

৪৫ তম বিসিএসের আবেদনের ফি করা হয়েছে ৭০০ টাকা। তবে কোটাধারীদের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে এবং প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *