খেলাধুলা সর্বশেষ

৩৬ বছরের ট্রফি খড়া কাটানোর সুযোগ আর্জেন্টিনার সামনে

সবশেষ কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে বিশ্বকাপের সোনালি ট্রফিটি ছুঁতে পেরেছিল আর্জেন্টিনা। এরপর তাদের ফুটবলে জন্ম হয়েছে আরেক কিংবদন্তির। কিন্তু তর্কসাপেক্ষে সময়ের সেরা ফুটবলার হয়েও বিশ্বকাপ না জেতার আক্ষেপটা বহুদিন ধরে বয়ে বেড়াচ্ছেন লিওনেল মেসি। এবারই তার সামনে শেষ সুযোগ। এবারের বিশ্বকাপই শেষ, সেই ঘোষনা ইতোমধ্যে দিয়ে ফেলেছেন তিনি।

আর্জেন্টিনার বিশ্বকাপ ট্রফির সামনে বড় বাধা গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্স। রাশিয়ায় শিরোপা জেতার পথে শেষ ষোলোতে এই দলকে ৪-৩ গোলে হারিয়েছিল ফরাসিরা। তাদের সামনে ইতিহাস গড়ার সুযোগ, ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জেতার হাতছানি।

যদিও বিশেষজ্ঞদের মতে, শক্তির নিরিখে গতবারের তুলনায় এই ফ্রান্স দলে ভারসাম্য কিছুটা হলেও কম। আপফ্রন্টে এমবাপ্পে, গ্রিজম্যান, জিরুদরা দুরন্ত ছন্দে থাকলেও মাঝমাঠে একাধিক গুরুত্বপূর্ণ ফুটবলারের অনুপস্থিতিতে কিছুটা হলেও দুর্বল ফ্রান্স। তার ওপর, একের পর এক ফুটবলার ক্যামেল ভাইরাসে আক্রান্ত হওয়ায় বেশ টেনশনে রয়েছে টিম ম্যানেজমেন্ট।

অন্যদিকে সেই তুলনায় এবারের আর্জেন্টিনা দল অনেক বেশি সংঘবদ্ধ। টুর্নামেন্টের শুরু থেকেই ফুল ফোটাচ্ছেন লিও মেসি। যোগ্য সঙ্গতে জুলিয়ান আলভারেজ, এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পলরা। চোট সারিয়ে ফাইনালে শুরু থেকে মাঠে নামার জন্য প্রস্তুত অ্যাঞ্জেল ডি মারিয়াও।

বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে এই বিশ্বকাপের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স। দুই দলের আগুন-বারুদে লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। বিশ্বকাপে এটাই লিওনেল মেসির শেষ ম্যাচ। শেষটা রাঙাতে প্রস্তুত তিনি, তাকে জীবনের সেরা উপহার দিতে কোমর বেঁধে নামছে সতীর্থরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *