আন্তর্জাতিক

২ ডিসেম্বর থেকে কলকাতায় শুরু হবে বাংলা বইমেলা

আগামীকাল শুক্রবার (২ ডিসেম্বর) কলকাতার কলেজ স্কোয়ারে শুরু হচ্ছে ‘বাংলাদেশ বইমেলা কলকাতা ২০২২’। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির উদ্যোগে, রপ্তানী উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ-এর সহযোগিতায় এবং কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের ব্যবস্থাপনায় এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১০ দিনব্যাপী (২-১১ ডিসেম্বর) এই বইমেলা উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধান অতিথি পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় ও উচ্চ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। সভাপতিত্ব করবেন কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস

বাংলাদেশের প্রবাসী ছাত্রছাত্রীদের জাতীয় সংগীত পরিবেশনা এবং পশ্চিম বঙ্গের লোকনৃত্য ‘রণপা’র মধ্য দিয়ে বইমেলার উদ্বোধন হবে। এবারের ‘বাংলাদেশ বইমেলা কলকাতা’ উৎসর্গ করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশে। আর প্রথমবারের মতো মেলাপ্রাঙ্গণে স্থাপন করা হবে ‘বঙ্গবন্ধু কর্নার’।

আয়োজকরা জানান, বইমেলায় অংশগ্রহণ করবেন বাংলাদেশের মুনতাসীর মামুন, সৈয়দ মনজুরুল ইসলাম, মফিদুল হক, রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আনিসুল হক, আবু হেনা মোরশেদ জামান, জাকির তালুকদার, কামাল চৌধুরী, তারিক সুজাত, সুভাষ সিংহ রায়, চৌধুরী শহীদ কাদের, আশরাফ আহমদ, আসলাম সানী, নাসরীন জাহান, মজিদ মাহমুদ, রাম চন্দ্র দাস, সুভাশীষ ভৌমিক প্রমুখ লেখক-কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

অন্যদিকে পশ্চিমবঙ্গের লেখক-কবি-সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে রয়েছেন ড. পবিত্র সরকার, দেবশঙ্কর হালদার, স্বপ্নময় চক্রবর্তী, অমর মিত্র,  জয় গোস্বামী, ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়, সুধাংশু শেখর দে, প্রচেত গুপ্ত, সুবোধ সরকার, মুদুল দাশগুপ্ত, স্নেহাশিস শুর, ডাঃ শিবাজী বসু, অংশুমান ভৌমিক, ড. ইমানুল হক, ড. বরেন্দু মণ্ডল, ড. ইমন কল্যাণ লাহিড়ী, কৌশিক বন্দ্যোপাধ্যায়, নবনীতা বসু হক, শ্যামল চক্রবর্তী, চুমকি চট্টোপাধ্যায়, তিলোত্তমা মজুমদার, চন্দন সেন, মেঘনাথ ভট্টাচার্য, কিশোর সেনগুপ্ত, মানস ঘোষ, বীথি চট্টোপাধ্যায়, বিপ্লব বন্দ্যোপাধ্যায় ও মলয় রক্ষিত।

আয়োজকরা আরও জানান, ‘বাংলাদেশ বইমেলা কলকাতা ২০২২’-এর পর্দা নামবে ১১ ডিসেম্বর। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন, সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সম্মাননীয় অতিথি কবি কামাল চৌধুরী। আর বইমেলার অনুষ্ঠানমালা উপস্থাপন করবেন স্বনামধন্য আবৃত্তিশিল্পী বাংলা একাডেমির উপপরিচালক ড. শাহাদাত হোসেন নিপু।

প্রসঙ্গত, বাংলাদেশ বইমেলা কলকাতার যাত্রা শুরু হয়েছিল ২০১১ সালে, গগনেন্দ্র সংগ্রহশালায়। ২০১৪ সাল থেকে মেলায় যোগ হয় নতুন মাত্রা। শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ না থেকে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এটি সাংস্কৃতিক মিলনমেলায় পরিণত হয়। ২০১৯ পর্যন্ত পরপর তিনবার সেখানে এই মেলা অনুষ্ঠিত হয়। গত দুবছর বৈশ্বিক মহামারি করোনার কারণে এই মেলা আয়োজন করা সম্ভব হয় নি। তাই এবারের মেলাকে কেন্দ্র করে কলকাতার লেখক-পাঠক ও সংস্কৃতিকর্মীদের মাঝে ইতিমধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ করা গেছে।

সূত্র: টিডিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *