খেলাধুলা

২০২৭ অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের যৌথ আয়োজক হবে বাংলাদেশ-নেপাল

২০২৪-২০২৭ সাল পর্যন্ত আইসিসি অনূর্ধ্ব-১৯ ইভেন্টের আয়োজক হিসেবে শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড, জিম্বাবুয়ে ও নামিবিয়া এবং বাংলাদেশ ও নেপালকে অনুমোদন দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০২৪ এ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক শ্রীলঙ্কা। ২০২৬ সালের আসর মঞ্চস্থ হবে জিম্বাবুয়ে ও নামিবিয়াতে। ২০২৫ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে মালয়েশিয়া ও থাইল্যান্ড। অনূর্ধ্ব-১৯ এর নারী ইভেন্টটির পরের আয়োজন যৌথভাবে করবে বাংলাদেশ ও নেপাল।

মার্টিন স্নেডেনের সভাপতিত্বে গঠিত বোর্ড সাব-কমিটির তত্ত্বাবধানে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিডিং প্রক্রিয়ায় আয়োজক চূড়ান্ত হয়েছে। কমিটির সুপারিশ গ্রহণ করেছে আইসিসি বোর্ড।

২০২৪ এ নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ১০ দল বাছাই প্রক্রিয়াও অনুমোদন পেয়েছে। ২০২৩ এ হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের প্রতি গ্রুপের শীর্ষ তিনটি করে দল সরাসরি জায়গা পাবে। সেরা তিনে না থাকলেও বাংলাদেশ স্বাগতিক হিসেবে এবং ২০২৩ সালের ২৭ ফেব্রুয়ারিতে প্রকাশিত আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের পরবর্তী শীর্ষ দল যোগ দেবে সপ্তম ও অষ্টম দল হিসেবে। বাকি দুটি দল চূড়ান্ত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বৈশ্বিক বাছাই প্রক্রিয়ায়।

২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপের ১৪ দলের বাছাই প্রক্রিয়াও অনুমোদন পেয়েছে। স্বাগতিক হওয়ায় দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের সঙ্গে ওয়ানডে র‌্যাংকিংয়ের পরের শীর্ষ আটটি দল সরাসরি খেলবে। বাকি চার দল নির্বাচিত হবে বৈশ্বিক বাছাইয়ের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *