বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয়

২০২৩ সাল থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দুই সেমিস্টার পদ্ধতিতে ক্লাস

আগামী বছর থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে তিন সেমিস্টারের পরিবর্তে দুই সেমিস্টার পদ্ধতি চালু হচ্ছে।ইতোমধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয়কে এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার মান বাড়ানোর জন্য এ পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ওমর ফারুখ বলেন, ২০২৩ সালের জানুয়ারি থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে দুই সেমিস্টার পদ্ধতি চালু হবে। এতে শিক্ষার মান বাড়বে। শিক্ষার্থীরা প্রায়োগিক দিকগুলোতে দক্ষতা অর্জন করবে।

তিনি আরও বলেন,উন্নত দেশগুলোর বিশ্ববিদ্যালয়ে বছরে ‘স্প্রিং’ ও ‘ফল’ এ দুটি সেমিস্টার রয়েছে। আর আমাদের দেশে বছরে তিনটি স্প্রিং, ফল ও উইন্টারে শিক্ষার্থী ভর্তি করা হয়। প্রতি চার মাসে একটি সেমিস্টার। একটি সেমিস্টারের পাঠ ভালোভাবে রপ্ত করার আগেই আরেকটি চলে আসে। এভাবে চাকরি বাজারে শিক্ষার্থীরা গিয়ে দক্ষতায় পিছিয়ে পড়ে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, আউটকাম বেজড এডুকেশন সিস্টেম বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্কের (বিএনকিউএফ) শর্ত। আর অ্যাক্রেডিটেশন সনদ না থাকলে ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় চালুও করা যাবে না। তাই এ সিস্টেম চালু করতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *