বিদেশ শিক্ষা স্কলারশিপ

স্নাতকোত্তরে ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয় দিচ্ছে ফুল ফ্রি স্কলারশিপ

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে স্নাতকোত্তরে অধ্যয়নের সুযোগ দিচ্ছে ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয় (আরইউসি)। বাংলাদেশি শিক্ষার্থীসহ নন-ইউরোপিয়ান শিক্ষার্থীরা এই স্কলারশিপের  জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৫ জানুয়ারি ২০২৩।

ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয় ১৯৭২ সালে প্রতিষ্ঠিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। ছয়টি বিষয়ে স্নাতকোত্তরের জন্য এই স্কলারশিপ দেওয়া হচ্ছে। বিষয়গুলো হলোঃ মাস্টার্স ইন নর্ডিক আরবান প্ল্যানিং স্টাডিজ, মাস্টার্স ইন কম্পিউটার সায়েন্স ,মাস্টার্স ইন গ্লোবাল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, মাস্টার্স ইন ইন্টারন্যাশনাল পলিটিক্স অ্যান্ড গভর্ন্যান্স, মাস্টার্স ইন মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন এবং মাস্টার্স ইন এনভায়রনমেন্টাল সায়েন্স।

সুযোগ-সুবিধাসমূহ: 
এ স্কলারশিপের আওতায় টিউশন ফি সম্পূর্ণ মওকুফ করা হবে। এ ছাড়া খরচ বাবদ প্রতি মাসে ৭ হাজার ৮০০ ডেনিশ ক্রোন (প্রায় ১ লাখ ৫ হাজার টাকা) প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা: 
• নন-ইউরোপিয়ান দেশের নাগরিক হতে হবে।
• স্নাতক ডিগ্রি থাকতে হবে।
• ইংরেজিতে দক্ষতার সনদ জমা দিতে হবে। IELTS–এ ন্যূনতম ৬.৫ পেতে হবে। অথবা TOEFL আইবিটিতে ন্যূনতম ৮৩ স্কোর থাকতে হবে। IELTS ও TOEFL স্কোর পাওয়ার মেয়াদ দুই বছরের বেশি হওয়া যাবে না।
• ডেনিশ ভাষায় দক্ষতা প্রদর্শন করতে হবে।

আবেদন প্রক্রিয়া: 
আবেদনকারীকে ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় শর্তাবলী মেনে সরাসরি আবেদন করতে হবে।
বিস্তারিত জানতে ক্লিক করুন
https://ruc.dk/en/step-5-tuition-fees-tuition-fee-waivers-and-scholarships 
আবেদন করতে ক্লিক করুন https://ruc.dk/en/admission-masters-programmes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *