বিদেশ শিক্ষা স্কলারশিপ

সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ এ বিনামূল্যে স্নাতকোত্তরে অধ্যায়নের সুযোগ

আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিনামূল্যে স্নাতকোত্তরে অধ্যায়নের সুযোগ দিচ্ছে সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ এক্সিলেন্স মাস্টার্স স্কলারশিপ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ নভেম্বর ২০২২ থেকে এবং চলমান থাকবে চলতি বছরের ১৫ ডিসেম্বর পর্যন্ত।

ইটিএইচ জুরিখ, সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। একে মাঝে মাঝে Swiss Federal Institute of Technology নামে ডাকা হয়। এর মূল জার্মান নাম হচ্ছে Eidgenössische Technische Hochschule Zürich (ETHZ) । প্রতিষ্ঠানটি সরাসরি সুইজারল্যান্ডের কেন্দ্রীয় অর্থনৈতিক সম্পর্ক, শিক্ষা ও গবেষণা অধিদপ্তর-এর অধিভূক্ত।

বৈজ্ঞানিক সম্প্রদায় এবং শিল্প প্রতিষ্ঠানের মধ্যে একটি দৃঢ় বন্ধন তৈরি করার উদ্দেশ্যে ১৮৫৪ সালে সুইস ফেডারেল গভর্নমেন্ট এটি তৈরি করে। যার প্রধান লক্ষ্য ছিলো ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীদেরকে এক্সিলেন্স ইন সায়েন্স এন্ড টেকনোলজির ন্যাশনাল সেন্টার হিসেবে শিক্ষা প্রদান করা।

সুযোগ-সুবিধা:  

  • সম্পূর্ণ টিউশন ফি প্রদান।
  • জীবনযাপন ও অধ্যয়নের খরচ বাবদ প্রতি সেমিস্টারে CHF 12,000 সুইস ফ্রাঙ্ক  ( বাংলাদেশী টাকায়  সাড়ে ১২ লক্ষ টাকা)  প্রদান করবে।
  • মাস্টার্স প্রোগ্রামের (তিন বা চার সেমিস্টার) নিয়মিত সময়ের জন্য বৃত্তি প্রদান করা হয়।

যোগ্যতা:

  • স্নাতক ডিগ্রীধারী হতে হবে।
  • একাডেমিক ফলাফল ভাল হতে হবে।
  • ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

বাছাই প্রক্রিয়া:

প্রথমেই আবেদনপত্রগুলো বিশ্ববিদ্যালয়ের ভর্তিপ্রক্রিয়া কমিটি দ্বারা বাছাই করা হবে। সাধারণত ফান্ডের উপর ভিত্তি করে বার্ষিক শিক্ষাবৃত্তিগুলো দেয়া হয়ে থাকে। আপনার সিজিপিএ, আর্থিক অবস্থাসহ সবকিছু বিবেচনা করে এক্সিলেন্স মাস্টার্স স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।  প্রতি বছরের মার্চের মাঝামাঝি সময়ে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সাথে যোগাযোগ করা হয়।

আবেদন প্রক্রিয়া: 

ইটিএইচ জুরিখ এক্সিলেন্স মাস্টার্স স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে এবং আবেদন করতে ক্লিক করুন  https://ethz.ch/students/en/studies/financial/scholarships/excellencescholarship.html

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *