বিদেশ শিক্ষা স্কলারশিপ

সাংবাদিকদের জন্য আর্থ জার্নালিজম নেটওয়ার্কের স্কলারশিপ

জীববৈচিত্র্য বিষয়ক সম্মেলন ও  বৈশ্বিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে এবং রিপোর্ট করতে আগ্রহী সাংবাদিকদের জন্য দ্বিতীয় দফায় স্কলারশিপের ঘোষণা করছে আর্থ জার্নালিজম নেটওয়ার্ক (EJN)। বাংলাদেশ সহ ইজেএন এর তালিকাভুক্ত দেশসমুহের সাংবাদিকরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন । আবেদনের শেষ সময় ৬ জানুয়ারি ২০২৩।

আর্থ জার্নালিজম নেটওয়ার্ক (EJN) মূলত  জিআইজেএন-এর সদস্য সংগঠন ইন্টারনিউজের একটি প্রকল্প।২০১৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক এই গণমাধ্যম উন্নয়ন সংস্থার বাজেট ছিল ৬ দশমিক ৬ কোটি ডলার। আফ্রিকার শরণার্থী শিবিরে রেডিও স্টেশন প্রতিষ্ঠা, সংঘাত ও সুশাসন নিয়ে কর্মশালা পরিচালনা এবং আফগানিস্তানে স্বাধীন রেডিও নেটওয়ার্ক ও জাতীয় সংবাদ সংস্থা তৈরি—চার দশকের বেশি সময় ধরে এমন অনেক প্রকল্প বাস্তবায়ন করে আসছে ইন্টারনিউজ।

২০০৪ সালে ইজেএন প্রতিষ্ঠা করেন ইন্টারনিউজের পরিবেশ-বিষয়ক প্রকল্প পরিচালক জেমস ফান। উদ্দেশ্য ছিল, উন্নয়নশীল দেশগুলোর সাংবাদিকদের সহায়তা করা, যেন তাঁরা জলবায়ু পরিবর্তন ও পরিবেশ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ সম্পর্কে যথাযথ রিপোর্ট করতে পারেন।  ইজেএন অনুসন্ধানী সাংবাদিকদের প্রধানত চারভাবে সহায়তা দেয়: তহবিল, প্রশিক্ষণ, রিসোর্স ও মেন্টরশিপ।

সুযোগ-সুবিধাঃ
ইজেএন, তহবিল জোগান দেয় রিপোর্টিং অনুদানের মাধ্যমে। স্কলারশিপের জন্য নির্বাচিতদের সাংবাদিকতা বা যাতায়াত-সংশ্লিষ্ট খরচ মেটানোর জন্য ২৫০০ ডলার প্রদান করবে। তবে কাজের ধরন বুঝে অনুদানের আকার ৫০০ থেকে ১০ হাজার ডলার পর্যন্ত হতে পারে।

ব্যক্তি সাংবাদিক বা সাংবাদিকদের দল—যে কেউই এই অনুদান পেতে পারে। সহযোগী সংগঠনগুলোর জন্য আরও বড় তহবিলের ব্যবস্থা থাকে, যার পরিমাণ সাধারণত ১০ থেকে ২০ হাজার ডলার পর্যন্ত হয়। এটি দিয়ে তারা নিজেরাই নিজেদের প্রশিক্ষণ ও বিভিন্ন প্রকল্প পরিচালনা করতে পারে।

যোগ্যতাসমূহঃ-

• একটি প্রতিষ্ঠিত মিডিয়া হাউসের পেশাদার সাংবাদিক হতে হবে।
• ইজেএন এর তালিকাভুক্ত দেশের সাংবাদিক হতে হবে।
• পরিবেশগত সমস্যাগুলির উপর প্রতিবেদন করার পূর্বের অভিজ্ঞতা থাকতে হবে।
• প্রতিবেদনের নমুনা জমা দিতে হবে। ( যেকোন ভাষার প্রতিবেদন জমা দেওয়া যাবে) ।
• সম্মেলন চলাকালীন প্রতিদিন উপস্থিত থাকার জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়াঃ
অনলাইনে আবেদন করা যাবে। তবে আবেদন করার জন্য প্রথমে আর্থ জার্নালিজম নেটওয়ার্ক (EJN) এর ওয়েবসাইটে একটি এ্যাকাউন্ট তৈরি করতে হবে।

এ্যাকাউন্ট করতে ক্লিক করুন এখানে

স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে এবং আবেদন করতে ক্লিক করুন এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *