বিদ্যালয় বার্তা

সরকারি স্কুলে আবেদন: প্রতি আসনের বিপরীতে ৬ শিক্ষার্থী

সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শেষ হয়েছে আজ। এতে দেখা যায়, সরকারি স্কুলে ভর্তির জন্য প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে প্রায় ছয়জন করে শিক্ষার্থী। অন্যদিকে বেসরকারি স্কুলে প্রায় চারটি করে আসনের বিপরীতে আবেদন পড়েছে ১টি করে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে, এবছর দেশের ৫৫০টি সরকারি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত এক লাখ সাত হাজার ৮৯টি শূন্য আসনে ভর্তির জন্য মোট ছয় লাখ ২৬ হাজার ৫৯টি আবেদন জমা হয়েছে। সে হিসাবে প্রতি আসনে আবেদনকারীর সংখ্যা পাঁচ দশমিক ৮৪। আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য লটারির মাধ্যমে সব ক্লাসে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

অন্যদিকে, দুই হাজার ৮৫২টি বেসরকারি বিদ্যালয়ে ভর্তি নয় লাখ ২৫ হাজার ৬৬টি আসনে আবেদন পড়েছে মাত্র ২ লাখ ৬০ হাজার ৯৩৩টি । অর্থ্যাৎ মোট আসনের মধ্যে ৭২ শতাংশ আসনে ভর্তির আবেদন পড়েনি। বেসরকারি স্কুলের লটারি ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) মোহাম্মদ আজিজ উদ্দিন বলেন, সরকারি বিদ্যালয়ে ভর্তির জন্য আসনের কয়েকগুণ আবেদন আসলেও বেসরকারিতে তুলনামূলক অনেক কম আবেদন এসেছে। সে কারণে বেসরকারি স্কুলের অনেক আসন খালি থাকবে। সরকারিতে এক ধরনের ভর্তিযুদ্ধ তৈরি হবে।

জানা গেছে, আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির সব কাজ শেষ করা হবে। মহানগর ও জেলা সদর উপজেলার বেসরকারি স্কুলগুলো কেন্দ্রীয় লটারির আওতায় আসবে। তবে যেসব বেসরকারি স্কুল কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত লটারিতে অংশ নেবে না তাদেরও শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদিত কমিটির মাধ্যমে লটারি করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *