বিজ্ঞান ও প্রযুক্তি

সময় নির্ধারণ করে চালান ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউব

পরিবার বা বন্ধুদের সঙ্গে যোগাযোগের পাশাপাশি বিনোদনের অন্যতম মাধ্যমে পরিণত হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগের সাইট। তবে অনেকে দীর্ঘ সময় সামাজিক যোগাযোগ সাইট ও ইউটিউব ব্যবহার করেন। ফলে দৈনন্দিন বিভিন্ন কাজ সময়মতো করা হয়ে ওঠে না। চাইলে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব ব্যবহারের সময়সীমা নির্ধারণ করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের সময়সীমা নির্ধারণের পদ্ধতি দেখে নেওয়া যাক—

ফেসবুকে সময়সীমা নির্ধারণের জন্য ফেসবুক অ্যাপের ডান দিকের ওপরে থাকা তিনটি লাইন মেনুতে ক্লিক করতে হবে। এরপর সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন ট্যাপ করে ‘ইউর টাইম অন ফেসবুক’ থেকে ‘ম্যানেজ ইউর টাইম’ অপশন নির্বাচন করতে হবে। এবার ‘ডেইলি টাইম রিমাইন্ডার’ অপশন চালু করে সময়সীমা নির্ধারণের পর সেট রিমাইন্ডার নির্বাচন করতে হবে।

ইনস্টাগ্রামে সময়সীমা নির্ধারণের জন্য প্রোফাইলে প্রবেশ করে তিনটি লাইন মেনুতে ক্লিকের পর ‘ইউর অ্যাকটিভিটি’ অপশন নির্বাচন করতে হবে। এবার টাইম স্পেন্ড নির্বাচনের পর ‘ম্যানেজ ইউর টাইম’ অপশন থেকে সেট ডেইলি টাইম লিমিটে ক্লিক করে কাঙ্ক্ষিত সময়সীমা নির্ধারণ করতে হবে।

ইউটিউবে সময়সীমা নির্ধারণের জন্য ইউটিউব অ্যাপে প্রবেশ করে প্রোফাইল আইকন থেকে সেটিংস অপশন নির্বাচন করতে হবে। এরপর জেনারেল ট্যাবে ক্লিক করে ‘রিমাইন্ড মি টু টেক আ ব্রেক’ অপশন নির্বাচন করে সময়সীমা নির্ধারণ করতে হবে। ৫ মিনিট থেকে শুরু করে ২৩ ঘণ্টা ৫৫ মিনিট পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা যাবে ইউটিউবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *