খেলাধুলা

শোয়েবের রেকর্ড ভেঙে দিতে পারে উমরান, দাবি ভারতীয় কোচের

নিয়মিতই ১৫০ কিলোমিটার/ঘণ্টার আশেপাশে বল করছেন। ভারতীয় দলে অভিষেকের পর থেকেই উমরান মালিককে নিয়ে একটি আলোচনা তুঙ্গে, তিনি কি পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতারের সর্বোচ্চ গতির ডেলিভারির রেকর্ডটি ভেঙে দিতে পারবেন?

১৬১.৩ কিলোমিটার গতিতে বল করে ক্রিকেট ইতিহাসের দ্রুততম ডেলিভারিটির মালিক এখন পর্যন্ত শোয়েব আখতার। ব্রেট লি, শন টেইটরা তার কাছাকাছি গেলেও পারেননি রেকর্ড ভাঙতে। উমরান কি পারবেন?

ভারতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ মনে করেন, উমরানের পক্ষে সেটা করা সম্ভব। ‘নিউজ২৪স্পোর্টস’-এর সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেন।

ভরত অরুণের বিশ্বাস, ২৩ বছর বয়সী উমরান চাইলেই তার বলের গতি আরও ৫ কিলোমিটার/ঘণ্টা বাড়াতে পারেন। এবং তিনি রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের রেকর্ডও ভাঙার সামর্থ্য রাখেন।

ভারতীয় বোলিং কোচ বলেন, ‘ভারত উমরান মালিকের মতো দারুণ একজনকে পেয়েছে। সে ১৫০-প্লাস গতিতে নিয়মিত বল করতে পারে। ভারতের জন্য সে দুর্দান্ত এক প্রতিভা, তার সেই প্রতিভাকে পরিচর্যা করতে হবে। তাকে ভারতের খুব ভালো একজন বোলার হিসেবে ভবিষ্যতের জন্য গড়ে তোলার সুযোগ আছে আমাদের।’

তিনি যোগ করেন, ‘গতি বাড়াতে হলে ড্রিল খুব উপকারী, ওয়ার্কলোড মনিটরিংও গুরুত্বপূর্ণ। যে কোনো বোলার এসব কাজ করে খুব সহজেই গতি ৫ কিলো/ঘণ্টা বাড়াতে পারে। তবে কেউ যদি ১২৫ গতিতে বল করে, সে ১৫০ করতে পারবে না। কেউ ১৩৫ করলে, ১৪০-এ নেওয়া সম্ভব। যদি কেউ ১৪০ করে, তবে ১৪৫ করা যাবে। তবে খুব বেশি বাড়ানো যায় না।’

গত কয়েক সপ্তাহ আগে উমরান ভারতীয় পেসারদের মধ্যে সর্বোচ্চ গতির ডেলিভারি (১৫৫ কিলো/ঘণ্টা) করে রেকর্ড গড়েছেন। পেছনে ফেলেছেন জাসপ্রিত বুমরাহকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *