আন্তর্জাতিক

শেষমেশ কেভিন ম্যাকার্থিই হলেন মার্কিন পার্লামেন্টের স্পিকার

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন কেভিন ম্যাকার্থি। তবে এত সহজে নয়। অনেক কাঠখড় পুড়িয়ে ১৫ দফা ভোটাভুটির পর স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির এ নেতা। শনিবার (৭ জানুয়ারি) ম্যাকার্থির পক্ষে ভোট পড়েছে ২১৬টি আর তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফ্রিস পেয়েছেন ২১২ ভোট। প্রতিনিধি পরিষদের আরও ছয় সদস্য ‘প্রেজেন্ট’ ভোট দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, ম্যাকার্থি ৪২৮ ভোটের মধ্যে ২১৬ ভোট পেয়েছেন। অন্যদিকে ডেমোক্রেটিক প্রার্থী হেকিম জেফরিস পেয়েছেন ২১২ ভোট।

ভোট শেষে প্রতিনিধি পরিষদের ক্লার্ক শেরিল জনসন বলেছেন, ‘কেভিন ম্যাকার্থি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন।’

সিএনএনের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে পঞ্চম দীর্ঘতম প্রতিযোগিতার পর হাউজ স্পিকার নির্বাচিত হয়েছেন কেভিন ম্যাকার্থি। তার বিজয়ে মার্কিন কংগ্রেসে ১৬৪ বছরের মধ্যে দীর্ঘতম অচলাবস্থার অবসান ঘটলো।

বিজয়ী ঘোষণার পর ম্যাকার্থি সবার উদ্দেশ্যে বলেন, আমি খুশি যে এটা (ভোটাভুটি) শেষ হলো।

নতুন স্পিকারকে এরই মধ্যে অভিনন্দন জানিয়েছেন রিপাবলিকান নেতা ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও তাকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তিনি রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *