স্বাস্থ্য ও চিকিৎসা

শুকনো কাশির সমাধান করুন ঘরোয়া উপায়ে

কাশির সমস্যা এখন সারাবছরই লেগে থাকে। বিশেষত মৌসুম পরিবর্তনের সময় বা শীতকালে এর প্রকট তীব্র আকার ধারন করে। সাধারণ এই ধরনের শুকনো কাশি ২-৫ দিনের মধ্যে সেরে যায়। তবে অনেকের ক্ষেত্রে শুষ্ক কাশি চলতেই থাকে। কোনওভাবেই তা কমে না।  অনেকের ক্ষেত্রে বমি পর্যন্ত হয়ে যায়। শুধুমাত্র ওষুধ খেয়ে শুকনো কাশি কমানো যায় না। আর ওষুধ খেলেই যে কাশি কমে যাবে এমনটাও নয়। যে কারণে সবচেয়ে ভাল হল ঘরোয়া উপায়। ঘরোয়া এই সব টোটকা মেনে চলতে পারলেই সারবে শুকনো কাশি।

মধু: শুকনো কাশির সমস্যায় সবচাইতে ভাল হল মধু। মধুর মধ্যে রয়েছে বিভিন্ন অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। ছোটদের কাশি সারাতে যেমন দারুণ কার্যকরী তেমনই বড়দেরও কাশি সারাতে কাজে আসে মধু। রোজ গরম জলে মিশিয়ে খেলেই উপকার পাবেন।

হলুদ: কাঁচা হলুদও শরীরের জন্য খুব ভাল। এর মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণ। এছাড়াও হলুদের মধ্যে যে কারকিউমিন যৌগ থাকে তা ভাইরাস ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন দূর করতেও কার্যকরী কাঁচা হলুদ।

আদা : শুকনো কাশির সমস্যায় কাজে আসে আদা। চায়ের সঙ্গে আদা মিশিয়ে খেতে পারেন। শুকনো কাশিতে এই আদা খুব ভাল কাজ করে। সামান্য নুন এর সঙ্গে আদা মিশিয়ে খান। এর মধ্যে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা কাশি কমায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *