স্বাস্থ্য ও চিকিৎসা

শীতকালে ডায়াবেটিস রোগীদের শরীরের যত্ন

ডায়াবেটিস হলো একটি বিপাকীয় প্রক্রিয়া সংশ্লিষ্ট রোগ। যার কারণে দেহ যথেষ্ট পরিমাণে ইনসুলিন উৎপাদনে অক্ষম হয়ে পড়ে বা ইনসুলিন প্রত্যাখ্যান করে। ফলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক হারে। আমাদের আশেপাশেরই কারো না কারো ডায়াবেটিস আছে।

বিভিন্ন গবেষনা হতে দেখা যায় অন্যান্য ঋতুর তুলনায় শীতকালে ডায়াবেটিস রোগীদের মারাত্মক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। বিভিন্ন উৎসব অনুষ্ঠানের খাওয়া দাওয়া ও নিয়মিত শরীর চর্চা না করায় শীতকালে ডায়াবেটিস আক্রান্ত রোগীরা মারাত্মক ঝুকির মধ্যে থাকে।

শীতকালে তাই ডায়াবেটিস রোগীদের কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে :

সকালের খাবার : শীতে ডায়বেটিস রোগীদের সকালের নাস্তায় আঁশ ও প্রোটিন সমৃদ্ধ খাবার থাকা খুবই প্রয়োজন। কিছু মৌসুমী খাবার রয়েছে যেগুলো ডায়াবেটিস রোগীরা তাদের সকালের নাস্তায় যোগ করতে পারেন। যেমন: মিষ্টি আলু, চিনিছাড়া চা/কফি, সিদ্ধ ডিম, কমলা পেয়ারা প্রভৃতি।

দুপুরের খাবার: দুপুরের খাবারে মাংস বা তৈলাক্ত খাবার পরিহার করে চলা উচিত। শীতকালের মৌসুমী শাক-সবজি, মাছ এবং ভাত খেতে পারেন। প্রয়োজনে ডাল রাখতে পারেন যা প্রোটিনের চাহিদা পূরণ করবে।

রাতের খাবার:শরীরকে স্বাস্থ্যকর ও উষ্ণ রাখতে শীতের মৌসুমে রাতের বেলায় ডায়াবেটিস রোগীদের স্যুপ, সবুজ শাকসবজি, সালাদ এবং  চা খাওয়া উচিত।

শরীর চর্চা : শীতকালে অনেকেই শরীরচর্চা থেকে দূরে থাকতে চান, যা একদমই ঠিক নয়। ডায়াবেটিস রোগীদের মধ্যে প্রত্যহ শরীরচর্চা করতে হবে।  কোনভাবেই তা বাদ দেয়া যাবে না।

কাটাছেঁড়া থেকে রক্ষা: শীতকালে কোথাও কেটে গেলে বা ছিলে গেলে সহজে শুকায় না, তাই ডায়াবেটিসরোগীদের এ ব্যাপারে বিশেষ খেয়াল রাখতে হবে যাতে কোথাও কেটে না যায়,অনেক সময় কেটে গেলে ক্ষতস্থান না শুপানোর ফলে সেখানে ইনফেকশন পর্যন্ত হয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *