স্বাস্থ্য ও চিকিৎসা

শীতকালে উৎসব অনুষ্ঠানে বেশি খেয়ে ওজন নিয়ন্ত্রণের উপায়

শীতকাল এসে পড়েছে সাথে সাথে শুরু বিয়েশাদীর মৌসুম। আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশীদের মধ্যে কারো না কারো বিয়ে বা অন্য কোন অনুষ্ঠান লেগেই থাকে। তারপর বছরের শেষদিকে রয়েছে থার্টি ফার্স্ট নাইট। অর্থ্যাৎ খাবার দাবারের আয়োজন লেগেই আছে।

ক্রমাগত বাইরে খাওয়া-দাওয়ার ফলে শরীরের উপর চাপ তৈরি হয়। বিয়েবাড়ির মরশুমে মন ভাল থাকলেও মশলাদার খাবার পেটের সমস্যা বাড়িয়ে তোলে। ফলে ওজনও বাড়ে। তাই এই মরশুমে কীভাবে খাওয়া-দাওয়া করলে ওজনকে নিয়ন্ত্রণে রাখা যাবে, চলুন দেখে নেওয়া যাক সেইদিক।

বিয়ের বাড়ির দাওয়াত থাকলে আগের দিন হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। তা বলে পেট খালি রাখবেন না। বরং ডায়েটে কম ক্যালোরি যুক্ত খাবার রাখুন। ফাইবার সমৃদ্ধ খাবার খেতে পারেন।

যে সব খাবার সহজপাচ্য সেই খাবার খান। সহজে হজম হবে এমন খাবার ডায়েটে রাখুন। এখন যেহেতু শীতের মরশুমে তাই তাজা ফল, সবজি খেতে পারেন। এতে আপনি সহজেই বদহজমের সমস্যা এড়াতে পারবেন।

বিয়ের বাড়িতে মজাদার খাবার দেখে ও খাবারের ঘ্রাণে লোভ সামলাতে না পেরে একসাথে অনেক খাবার খাবেন না। যে পরিমান খাবার খেলে শরীরের সমস্যা হবে না, হজমে সমস্যা হবে না সে পরিমান খাবার নিন। খাবার শেষে বোরহানী বা দই খেতে পারেন যা আপনার খাবার হজমে সাহায্য করবে, ওজন বাড়াবে না। যেকোন ধরনের সফট ড্রিংস এড়িয়ে চলা উচিত। এগুলো ওজন বাড়াতে সাহায্য করে

শরীরকে সুস্থ রাখতে গেলে পানির বিকল্প কিছু নেই। তাই প্রচুর পরিমাণে পানি পান করুন। এটি হজমে সাহায্য করবে এবং শরীরে জমে থাকা দূষিত পদার্থ দূর করে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *