বিজ্ঞান ও প্রযুক্তি

শীঘ্রই বাংলাদেশেও চালু হচ্ছে ই-ভিসা

বিশ্বের উন্নত দেশের মতো বাংলাদেশেও আগামী দিনে ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা) চালুর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সেই সঙ্গে তিনি বলেছেন, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি ই-গেইটের উদ্বোধন করা হয়েছে। শুধু এখানেই নয় পর্যায়ক্রমে স্থল বন্দরগুলোতেও ই-গেইট স্থাপন করা হবে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেইটের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে মন্ত্রী এ কথা বলেন।

তিনি আরো বলেন,বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় বিশ্ব দরবারে বর্তমানে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশ তার নাগরিকদের জন্য ই-গেইট ও ই-পাসপোর্ট প্রবর্তন করেছে। আমি মনে করি, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর, ‘ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ শীর্ষক প্রকল্প ও পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সদস্যদের নিরলস পরিশ্রম ও আন্তরিকতার ফলেই এই কাজ সম্পন্ন হয়েছে। এর ফলশ্রুতিতে ইমিগ্রেশন সেবা প্রত্যাশী সব বাংলাদেশি নাগরিকরা এর সুফল ভোগ করবেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে ২০২০ সালের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী মাইক্রো প্রসেসর চিপযুক্ত ই-পাসপোর্টের উদ্বোধন করেন। এর মাধ্যমে বাংলাদেশ বিশ্বের ১১৯তম এবং দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসাবে ই-পাসপোর্ট সেবা চালু হয়। ই-পাসপোর্ট একটি অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ও অধিকতর নিরাপদ ভ্রমণ দলিল, যা ই-গেইটের সহায়তায় দেশে এবং দেশের বাইরে বাংলাদেশের নাগরিকদের ইমিগ্রেশন আরও সহজ ও নিরাপদ করবে।

ইতোমধ্যে বাংলাদেশ ICAO (International Civil Aviation Organization) এর ৭২তম সদস্য পদ প্রাপ্ত হয়েছে। এর ফলে বাংলাদেশিগণ পর্যায়ক্রমে ICAO এর অন্যান্য সদস্য দেশ সমূহের ই-গেইটের সুবিধা গ্রহণ করতে পারবে। ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলেও ই-পাসপোর্টের ক্ষেত্র প্রসারিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *