বিশ্ব বিদ্যালয় মেডিক্যাল

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে ‘ক্যারি অন’ পদ্ধতি পুর্নবহাল বিএমডিসির

দীর্ঘ আন্দোলনের পর অবশেষে মেডিকেল শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। মেডিকেল কলেজের পরীক্ষাব্যবস্থায় নতুন করে প্রণীত ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করে পুরোনো ‘ক্যারি অন’ পদ্ধতি বহালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিএমডিসিতে আয়োজিত এক সভায় ক্যারিঅন পুনর্বহাল ও সিজিপিএ পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএমডিসির ডেপুটি রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেন বলেন, মেডিকেল কলেজের পরীক্ষায় আগের ‘ক্যারি অন’ পদ্ধতি বহাল থাকছে। ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছি।

সম্প্রতি মেডিকেল শিক্ষা ও পরীক্ষা পদ্ধতি সংশোধনের উদ্যোগ নেয় বিএমডিসি। ‘ক্যারি অন’ পদ্ধতি বাতিল করে সাধারণ শিক্ষার মতো সিজিপিএ গ্রেডিং পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেয় মেডিকেল শিক্ষার নিয়ন্ত্রক সংস্থাটি। এক্ষেত্রে শিক্ষার্থীদের ভাবনাকে আমলে নিতে রাজি নয় প্রতিষ্ঠানটি। তাদের দাবি, চিকিৎসা শিক্ষার সার্বিক ভালোর দিক বিবেচনা করে নতুন কারিকুলাম তৈরি করা হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের চিন্তা-ভাবনাকে অগ্রাধিকার দেওয়া সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *