কলেজ বার্তা বিদ্যালয় বার্তা বিশ্ব বিদ্যালয়

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্বিতে কাজ করছে সরকার: শিক্ষা উপমন্ত্রী

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ও বৈশ্বিকবাজারে অবস্থান করতে দেশের শিক্ষার্থীদের যোগ্য হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশ্বায়নের চাহিদার আলোকে নিজেদেরকে আরও দক্ষ করার তাগিদ দিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের বিভিন্ন ভাষা, কারিগরি শিক্ষা ও নেতৃত্বের দক্ষতা অর্জন করা খুবই জরুরি।

বুধবার (১ মার্চ) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে এক প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন। ‘বিশ্ববাজারে একবিংশ শতাব্দীর দক্ষতা’ শীর্ষক আলোচনাটির আয়োজন করে আয়াত এডুকেশন ও কানাডার সেনেকা কলেজ। এদিন আলোচনার পূর্বে আয়াত এডুকেশন ও সেনেকা কলেজের মধ্যে কানাডায় পেশাগত দক্ষতামূলক প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা প্রদানে দ্বিপাক্ষিক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

দেশকে এগিয়ে নিতে দক্ষ জনবলের বিকল্প নেই জানিয়ে উপমন্ত্রী বলেন, একবিংশ শতাব্দীর বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলা ও বিশ্ব বাজারের সাথে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে দেশের জনবলকে দক্ষ করে গড়ে তোলার কোন বিকল্প নেই। বিশ্বায়নের চাহিদার আলোকে জনবলকে আরও দক্ষ করতে হবে। বিশ্বজুড়ে অটোমেশনের মতো কারিগরি-ভিত্তিক জ্ঞান ও দক্ষতার চাহিদা বাড়ছে। দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয়তা ও সরবরাহের মধ্যে বিস্তর ফারাক রয়েছে, যা পূরণ করা জাতীয় ও আন্তর্জাতিকভাবে খুবই জরুরি। এক্ষেত্রে সরকারের পাশাপাশি ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *