স্কলারশিপ

শারজাহ প্রাইজ ফর আরব কালচারে বাংলাদেশিদের থেকে মনোনয়ন আহ্বান

ইউনেস্কো–শারজাহ প্রাইজ ফর আরব কালচার ১৯তম পর্বের জন্য বাংলাদেশিদের কাছ থেকে মনোনয়ন আহ্বান করা হয়েছে। আবেদন ও মনোনয়ন পাঠানোর শেষ সময় ২৩ জানুয়ারি ২০২৩। শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের (বৃত্তি, পুরষ্কার ও এওয়ার্ড) ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের অর্থায়নে এ পুরস্কার দেওয়া হয়। প্রতিবছর আরব রাষ্ট্রগুলোর এবং বহির্বিশ্বের দুজন বিশিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আরব সংস্কৃতির উন্নয়ন ও বিস্তার ঘটানো এবং সেই সঙ্গে আন্তঃসাংস্কৃতিক সংলাপ এবং সমঝোতা বৃদ্ধিতে তাঁদের অবদানের স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার দেওয়া হয়।

এই পুরস্কারের আর্থিক মূল্য ৬০ হাজার মার্কিন ডলার ( বাংলাদেশী টাকায় প্রায় ৬১ লাখ ৩৪ হাজার ৪০৬ টাকা)। একটি আন্তর্জাতিক জুরি প্যানেলের সুপারিশে ইউনেস্কোর মহাসচিব কর্তৃক নির্বাচিত দুজন বিজয়ীকে পুরস্কারটি সমানভাবে ভাগ করে দেওয়া হয়। পুরস্কারের আবেদন ও মনোনয়ন নিজ নিজ দেশের ইউনেস্কো জাতীয় কমিশনের মাধ্যমে আয়োজক সংস্থার কাছে পাঠাতে হবে। পুরস্কারের মনোনয়নের ক্ষেত্রে নারী ও যুবাদের অগ্রাধিকারের বিষয় বিবেচ্য।

আবেদন প্রক্রিয়াঃ
মনোনীত প্রার্থীর পূরণকৃত মনোনয়ন ফরমসহ প্রয়োজনীয় কাগজপত্র নির্দিষ্ট সময়সীমার মধ্যে নির্দিষ্ট ঠিকানায় সরাসরি হার্ড কপি জমা দিতে হবে এবং সফট কপি ই–মেইলে পাঠাতে হবে। এ পুরস্কারের জন্য উপযুক্ত প্রার্থী/প্রতিষ্ঠান/সংস্থাকে মনোনয়ন প্রদান এবং মনোনীত প্রার্থী/প্রতিষ্ঠান/সংস্থার পূরণকৃত আবেদন ফরম, আনুষঙ্গিক কাগজপত্রসহ দুই সেট (হার্ড কপি ও সফট কপি) ২৩ জানুয়ারির মধ্যে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনে পাঠাতে হবে।

আবেদন ও মনোনয়ন পাঠানোর ঠিকানা: 
বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন, ১ জহির রায়হান রোড, পলাশী-নীলক্ষেত, ঢাকা-১২০৫।

ই–মেইল ঠিকানা: [email protected]

পুরস্কার–সম্পর্কিত সব তথ্য জানতে ক্লিক করুন https://en.unesco.org/prizes/sharjah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *