বিদেশ শিক্ষা স্কলারশিপ

মেক্সট স্কলারশিপ-২০২৩ এ ১৪ জন বাংলাদেশিকে মনোনয়ন

জাপান সরকারের মেক্সট স্কলারশিপ-২০২৩ এর আওতায়  টিচার্স ট্রেনিং পর্যায়ে সাতজন এবং অন্যান্য শিক্ষার্থীদের জন্য জাপানিজ স্টাডিজ কোর্স-এ সাতজন সহ মোট ১৪ জন বাংলাদেশিকে মনোনীত করা হয়েছে।

মঙ্গলবার ( ২৪ জানুয়ারি)  শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছাঃ রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মনোনীত শিক্ষার্থীদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই মনোনয়ন বৃত্তিপ্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে না। জাপান দূতাবাস লিখিত ও মৌখিক পরীক্ষার আয়োজন করবে এবং পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জাপান সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বৃত্তি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

প্রসঙ্গত, ১৯৫৪ সাল থেকে শুরু করে বিশ্বের প্রায় ১৬০টির মতো দেশ থেকে আসা শিক্ষার্থীদের জন্য এ স্কলারশিপ দেয় জাপান সরকার। জাপান সরকার প্রদত্ত স্কলারশিপগুলোর মধ্যে এটি সবচেয়ে খ্যাতনামা আর সবচেয়ে সম্মানিত। এ স্কলারশিপের জন্য ভিসা পেলে ভিসাতে লেখা থাকে ‘Govt. Scholar’। জাপানের গবেষণার মাধ্যমে বৃত্তিপ্রাপ্তির দেশ এবং জাপানের মধ্যে বন্ধুত্বের সেতু হয়ে ওঠা মানবসম্পদকে উৎসাহিত করা এবং উভয় দেশ ও বৃহত্তর বিশ্বের উন্নয়নে অবদান রাখার লক্ষ্যেই দেওয়া হয় এ স্কলারশিপ।

জাপানের মিনিস্ট্রি অব এডুকেশন, কালচার, স্পোর্টস, সায়েন্স এন্ড টেকনোলজি (মেক্সট) এ স্কলারশিপের অর্থায়ন করে থাকে। এজন্যই এটি মেক্সট স্কলারশিপ নামে পরিচিত। জাপানি বিশ্ববিদ্যালয়গুলিতে স্কুল শিক্ষার উপর গবেষণা পরিচালনা করতে চান এমন শিক্ষকদের জন্যই এ স্কলারশিপ প্রদান করা হয়। বৃত্তির সময়সীমা থাকে দেড় বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *