বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

মূল ক্যাম্পাসেই চারুকলা ইনস্টিটিউট চান চবির চারুকলার শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনার দাবিতে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। ইনস্টিটিউটটির শ্রেণিকক্ষ সংস্কার, আবাসিক হলের ব্যবস্থা, পানি সরবরাহ নিশ্চিতসহ ২২ দাবিতে আজ বুধবার অষ্টম দিনের মতো আন্দোলন করছেন শিক্ষার্থীরা। অষ্টম দিনের আন্দোলনে শিক্ষার্থীরা চারুকলা ইনস্টিটিউট চবি ক্যাম্পাসে ফিরিয়ে আনার মূল দাবি জানান। দাবি পূরণ না হলে অনির্দিষ্টকাল আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

দুপুরে ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে জড়ো হয়ে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এ সময় চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে আনার দাবিতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে স্লোগান দেন শিক্ষার্থীরা। পরে তারা মিছিল করেন। এসময় চারুকলা ইনস্টিটিউটসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শত শত শিক্ষার্থী মিছিলে যোগ দেন।

চারুকলা ইনস্টিটিউটের ৩য় বর্ষের শিক্ষার্থী তানজিনা ইয়াসমিন বলেন, মূল ক্যাম্পাসে না থাকার কারণে আমরা অবহেলিত হচ্ছি। আমাদের প্রথমত ২২ দাবি ছিল যা আমাদের প্রশাসন পূরণ করতে পারছেন না। তাই আমরা আজ থেকে মূল দাবি জানাচ্ছি চারুকলা ইনস্টিটিউট যেন মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনা হয়।

নাট্যকলা বিভাগের শিক্ষার্থী নিজাম উদ্দীন বলেন, আমরাও চাই আমাদের চারুকলা ইনস্টিটিউটের সহপাঠীরা ক্যাম্পাসে ফিরে আসুক। যেকোন সাংস্কৃতিক অনুষ্ঠানে চারুকলা হলো মূল অলংকারের মতো। তারা মূল ক্যাম্পাসে আসলে ক্যাম্পাস আরও রঙিন হয়ে উঠবে। এছাড়া মূল ক্যাম্পাস থেকে এত দূরে থেকে তারা পর্যাপ্ত সুবিধা পাচ্ছে না।

চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী বলেন, শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত। ক্যাম্পাসে স্থানান্তর করতে হলে নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে৷ এর জন্য সময়ের দরকার। আপাতত শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে৷

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে কয়েক দফা কথা বলেছি। কিছু দাবি আছে স্বল্প সময়ে সমাধান করা যায়। কিছু সমাধানে সময় প্রয়োজন। তাদের সবগুলো দাবি যথাযথ। আমরা এগুলো নিয়ে কাজ করছি। তবে তাদের এখন ক্লাসে ফিরে যাওয়া উচিত।

এর আগে গত বুধবার থেকে চবির চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ২২ দফা দাবিতে আন্দোলন করছেন। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস থেকে২২ কিলোমিটার দূরে মূল শহরে অবস্থিত চবির চারুকলা ইনস্টিটিউট। শিক্ষার্থীরা বলছেন মূল ক্যাম্পাসে না থাকার কারণে দীর্ঘদিন ধরে অবহেলিত চারুকলা ইনস্টিটিউট। আবাসন সমস্যা, সংস্কারহীন শ্রেণিকক্ষ ও পানি সমস্যার সমাধানে দীর্ঘদিন ধরে দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা।

গত মঙ্গলবার সকাল ১১টার দিকে পেইন্টিং কক্ষে প্লাস্টার খসে পড়লে সব শিক্ষার্থী ক্লাস বর্জনের ঘোষণা দেন। বুধবার থেকে ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচিতে নামেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের যাত্রা ১৯৭০ সালের ১৯ সেপ্টেম্বর। এরপর ২০১০ সালে নগরের সরকারি চারুকলা কলেজের সঙ্গে এক করে গঠন করা হয় চারুকলা ইনস্টিটিউট। বিশ্ববিদ্যালয় থেকে ২২ কিলোমিটার দূরে নগরীর মেহেদীবাগের বাদশা মিয়া সড়কে এখন এর অবস্থান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *