আন্তর্জাতিক

বিশ্বকাপ ফাইনাল উপলক্ষে ফ্রান্স মোতায়েন থাকবে ১৪ হাজার পুলিশ

আর্জেন্টিনার বিপক্ষে ফুটবল বিশ্বকাপের ফাইনালে আগামী রোববার (১৮ ডিসেম্বর) মাঠে নামছে ফরাসিরা। এদিন হার-জিত যা-ই হোক না কেন, রাস্তায় যেন কোনো বিশৃঙ্খলা না হয়, তার জন্য ফ্রান্সে মোতায়েন থাকবে ১৪ হাজার পুলিশ। শুক্রবার ফরাসি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

এএফপির বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, বিশ্বকাপ ফাইনালকে সামনে রেখে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন নিরাপত্তা পরিকল্পনা প্রকাশ করেছেন। যেখানে বলা হয়েছে, ফ্রান্স ফাইনালে জিতলে প্যারিসের রাস্তায় বিপুল জনসমাগম হতে পারে।১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ জেতার পর চ্যাম্প-এলিসি অ্যাভিনিউ হয়ে উঠেছিল উৎসবের কেন্দ্রস্থল। ২০১৮ সালেও সেখানে অন্তত ছয় লাখ মানুষ নেচে-গেয়ে বিশ্বকাপ জয় উদযাপন করেছেন। আগামী রোববার যান চলাচলের জন্য রাস্তাটি বন্ধ থাকবে। শৃঙ্খলা রক্ষায় সেখানে মোতায়েন থাকবে ২ হাজার ৭৫০ জন পুলিশ কর্মকর্তা।

কেউ বিশৃঙ্খলা করতে চাইলে সুরক্ষা দেবে পুলিশ। বুধবার সন্ধ্যায় উগ্রডানপন্থী সমর্থক অন্তত ৪০জনকে গ্রেফতার করা হয়েছে।ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা লড়াই করতে জড়ো হয়েছিল।

প্যারিসে মরক্কোর বিপক্ষে ফ্রান্সের জয়ের পর প্রায় ১১৫জনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স জয় পাওয়ার পরও সংঘর্ষ ছড়িয়ে পড়েছিল। সমবেত মানুষকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করেছিল।

বুধবার সেমিফাইনালের পর গাড়ির ধাক্কায় ১৪ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *